আমরা বিদ্যুৎ ছাড়া পেট্রোল পাম্প চালাতে পারি কি?

গ্রামাঞ্চলে পেট্রোল পাম্পগুলি সাধারণত সকাল 6 টায় খোলে এবং রাত 10 টায় বন্ধ হয়ে যায়। পেট্রোল পাম্প চালানোর জন্য বিদ্যুৎ প্রয়োজন হয়ে থাকে। কিন্তু গ্রামাঞ্চলে বিদ্যুতের সমস্যা রয়েছে। তাই পেট্রোল পাম্প মালিক এই সমস্যার সমাধান খুঁজে থাকেন। পেট্রোল পাম্পে পেট্রোল এবং ডিজেলের জন্য নজলরে প্রয়োজন হয় থাকে। পেট্রোলের জন্য 2-3টি নজলের প্রয়োজন হয় এবং ডিজেলের জন্য একই ভাবে নজলের প্রয়োজন হয়। একটি নজলে ২টি পয়েন্ট থাকে, একটি সামনে এবং একটি পিছনে।

পেট্রোল পাম্প চালানোর জন্য কী কী প্রয়োজন? (What is required to run a petrol pump?)

একটি পেট্রোল পাম্পে পেট্রোল এবং ডিজেলের নজল, বিলিং করার জন্য কম্পিউটার, ইন্টারনেট, পাঞ্চিং মেশিন, কিছু লাইট এবং জলের জন্য মোটরের মতো উপকরণ প্রয়োজন হয়ে থাকে। পেট্রোল পাম্প পরিচালনার জন্য এই সমস্ত উপকরণ অপরিহার্য। পেট্রোল পাম্প খুলতে চাইলে সরকারের অনুমতি নিতে হবে। সরকারী নীতি অনুসারে, আপনি জেনারেটর চালিয়ে পেট্রোল পাম্পের মতো ব্যবসা পরিচালনা করতে পারবেন না। পাওয়ার কাট সমস্যা সব জায়গায় থাকে। তাহলে পেট্রোল পাম্প পাওয়ার কাটর সময় কীভাবে চলবে? কারণ পেট্রোল পাম্প চালাতে বিদ্যুৎ প্রয়োজন। এই সমস্ত সমস্যা কাটিয়ে উঠতে, পেট্রোল পাম্প মালিকরা 5 কিলোওয়াট থেকে 10 কিলোওয়াট পর্যন্ত সোলার প্যানেল সহ একটি ইনভার্টার ব্যাটারি রাখেন৷ তাই এটা সরকারের নীতির বিরুদ্ধে যায় না। এছাড়া বিদ্যুৎ থাকুক বা না থাকুক পেট্রোল পাম্প চালাতে কোনো সমস্যা দেখা যায় না।

পেট্রোল পাম্পে সাধারণত তিন ফেজের বৈদ্যুতিক সংযোগ রয়ে থাকে। কিন্তু পেট্রোল পাম্পের যন্ত্রপাতির পরিপ্রেক্ষিতে প্রয়োজনীয় ফেজ সংযোগের সংখ্যা নির্ধারণ করা হয়। এ জন্য একজন ইঞ্জিনিয়র পেট্রোল পাম্পে গিয়ে নিরীক্ষণ করেন। একটি মাঝারি আকারের পেট্রোল পাম্পের জন্য দুই ফেজ বা তিন ফেজ সংযোগ সহ 5 কিলোওয়াট প্রয়োজন। এছাড়াও 10 কিলোওয়াট সহ তিন ফেজ সংযোগ প্রয়োজন হবে। এতে ইনভার্টার, ব্যাটারি, সোলার প্যানেল লাগবে।

Conclusion

আপনি যদি এই নিবন্ধটি পড়ার পরে আপনার পেট্রোল পাম্পে 5 বা 10 কিলোওয়াটের সোলার সিস্টেম ইনস্টল করার পরিকল্পনা করছেন। তবে আরও তথ্যে জানার জন্য় loomsolar.com সাইট এ ভিজিট করুন। এছাড়া আপনি একজন ইঞ্জিনিয়র কে ডাকতে পারেন বা আপনার এলাকায় লুম সোলারের স্থানীয় ডিস্ট্রিবিউটর সাথে যোগাযোগ করতে পারেন।

Leave a comment