বিদ্যুৎ ছাড়া AC চলতে পারে কি? (Can AC Run Without Electricity?)

গরমের দিন আসছে। গরম থেকে বাঁচার একমাত্র উপায় হল ফ্যান, কুলার বা এসি। তবে এই দিনগুলিতে আরও বেশি পাওয়ার কাট হয় থাকে। যারা এসি চালাতে চান তাদের জন্য আমরা বলছি যে দুই ধরনের এসি রয়েছে। একটি স্প্লিট এসি (Split AC) এবং অন্যটি উইন্ডো এসি (Window AC) । 1 টন, 1.5 টন এবং 2 টন ধারণক্ষমতায় এসি পাওয়া যায়। যদি পাওয়ার কাটের সময় এসি চালাতে চান,তবে বাড়িতে লাগানো ২-৩টি এসি চালানো সম্ভব নয়। অতএব, আপনি যে এসি চালাতে চান তা বেড রুমে বা কমন রুমে হতে পারে। পাওয়ার কাটের সময় এই এসির জন্য পাওয়ার ব্যাক-আপ প্রয়োজন হয়। একটি এসি চালাতে 1500 থেকে 1800 ওয়াট বিদ্যুৎ প্রয়োজন হয়ে থাকে। এসি এর সাথে সংযুক্ত কম্প্রেসার সবচেয়ে বেশি বিদ্যুৎ খরচ করে।

ইনভার্টার এসি (Inverter AC)

Inverter AC ডিরেক্ট কারেন্টের (DC) মতো কাজ করে। কম্প্রেসর মোটর কন্ট্রোল করতে সাহায্য করে এই টেকনোলজি। ফলে, প্রতিনিয়ত ঘরের তাপমাত্রা নিয়ন্ত্রিত হয়। DC ইউনিটে থাকে একটি ভ্যারিয়েবল ফ্রিকোয়েন্সি ড্রাইভ, যা ইলেকট্রোমিটারের স্পিড কন্ট্রোল করে। এছাড়াও, একটি ড্রাইভের মাধ্যমে ইনকামিং অল্টারনেটিভ কারেন্ট (AC), ডিরেক্ট কারেন্টে (DC) রূপান্তরিত হয়। মাইক্রো কন্ট্রোলার এই কাজকে সহজ করে। ঘরের তাপমাত্রা মেপে সেই অনুযায়ী কম্প্রেসর নিয়ন্ত্রণ করতে পারে এই ইনভার্টার এসি।

সাধারণ এসির থেকে ইনভার্টার এসি চালু হতেও কম বিদ্যুৎ খরচ হয়। এছাড়াও, একবার এসি চলতে শুরু করলে আর কম্প্রেসর বন্ধ হয় না। সেই কারণে বারবার কম্প্রেসর চালু হওয়ার প্রয়োজন হয় না, যা বিদ্যুৎ বাঁচাতে সাহায্য করে। সাধারণ এসির তুলনায় ইনভার্টার এসি তে আওয়াজ অনেকটাই কম হয়। 

ইনভার্টর এসির উপকারিতা (Advantages of Inverter AC)

  1. কম বিদ্যুৎ খরচ করে।
  2. কম্প্রেসর নিয়ন্ত্রণ করে।
  3. একটি নির্দিষ্ট তাপমাত্রা ধরে রাখে।
  4. দুর্দান্ত কুলিং।
  5. সব ধরনের জায়গায় ব্যবহার করা যায়।

পাওয়ার ব্যাক-আপ (Power Backup)

পাওয়ার ব্যাক-আপ বেছে নেওয়ার সময় 2-3টি জিনিস মাথায় রাখতে হবে। প্রথমত, এসি বেশি পুরনো হলে এসি বদলে ফেলুন। অন্যথায় আপনাকে পাওয়ার ব্যাক আপের জন্য আরও বেশি খরচ করতে হবে। তারপর এসির জন্য পাওয়ার ব্যাক আপ চয়ন করুন। একটি এসি চালানোর জন্য কমপক্ষে 1800 ওয়াট বিদ্যুৎ প্রয়োজন। যদিও এসি 1200 ওয়াট শক্তি খরচ করছে, কিন্তু বাড়ির অন্যান্য উপকরণের জন্য প্রয়োজনীয় বিদ্যুতের চাহিদার পরিপ্রেক্ষিতে মোট 1800 ওয়াট বিদ্যুৎ নিতে হবে। 

ঘরে লাইট, ফ্যান, কুলার, রেফ্রিজারেটর ইত্যাদির জন্য প্রায় 3 kw বৈদ্যুতিক লোড প্রয়োজন। এক্ষেত্রে লুম সোলারে (Loom Solar) রয়েছে একটি 5 kW ইনভার্টার ব্যাটারি। আপনি এটি আপনার বাড়িতে ইনস্টল করতে পারেন এবং পাওয়ার কাটার সময় এসি ব্যবহার করা হলে এটি দেড় থেকে দু'ঘন্টা পর্যন্ত ব্যাকআপ দেবে। ব্যাটারিটির স্টোরেজ ক্ষমতা 4800 ওয়াট। এই ক্ষেত্রে আপনি একটি 5kW ইনভার্টার ব্যাটারি ইনস্টল করতে পারেন এবং বাড়ির সমস্ত বেসিক উপকরণ সাথে এসি ব্যবহার করতে পারবেন।

Conclusion

আপনি যদি এই নিবন্ধটি পড়ার পরে আপনার বাড়িতে ইনভার্টার ব্যাটারি  ইনস্টল করার পরিকল্পনা করছেন। তবে আরও তথ্যে জানার জন্য় loomsolar.com সাইট এ ভিজিট করুন। এছাড়া আপনি বাড়িতে একজন ইঞ্জিনিয়র কে ডাকতে পারেন বা আপনার এলাকায় লুম সোলারের স্থানীয় ডিস্ট্রিবিউটর সাথে যোগাযোগ করতে পারেন।

Loom Solar Private Limited খুব ভাল সাপোর্ট এবং সার্ভিস প্রোভাইড করে, এর সাথে এই কম্পানীর আরও কিছু বিশেষ জিনিস রয়েছে যেমন: সারা ভারতে 3 দিনের মধ্যে প্রোডাক্ট ডেলিভারি করে। সব প্রোডাক্টই লেটেস্ট টেকনোলজির যাতে আপনি খুব ভালো ফিচার দেখতে পাবেন।

Leave a comment

Top selling products

Loom Solar Engineer VisitEngineer Visit
Loom Solar Engineer Visit
Sale priceRs. 1,000 Regular priceRs. 2,000
Reviews
Dealer RegistrationLoom Solar Dealer Registration
Loom Solar Dealer Registration
Sale priceRs. 1,000 Regular priceRs. 5,000
Reviews