আপনি কি বিদ্যুৎ ছাড়া মুরগির ফার্ম চালাতে পারবেন?

পোল্ট্রি বা মুরগি ফার্ম ভারতে একটি খুব ভাল ব্যবসা। দেশের সব জায়গায় আপনি পোল্ট্রি ফার্ম পাবেন। মুরগির ফার্মের জন্য বিদ্যুৎ প্রয়োজন হয়ে থাকে। মুরগির ফার্ম একটি বাণিজ্যিকভাবে লাভজনক ব্যবসা। হাঁস-মুরগি পালন মতো ছাগল পালন, মৎস্য চাষও একটি লাভজনক ব্যবসা। আপনি এই ফার্মটি 2-3 একর জমিতে করতে পারেন। যাদের কাছে এত জমি আছে তারা সহজেই এই ফার্মটি শুরু করতে পারেন। এত বড় জমিতে ফার্ম তৈরি করার পর আপনি নিশ্চয়ই উচ্চ বিদ্যুতের খরচের কথা ভাবছেন। কিন্তু বিদ্যুতের খরচ ততটা হয় না যতটা আপনি ভাবছেন।

মুরগির ফার্ম চালাতে বিদ্যুৎ ও জলের প্রয়োজনীয়তা (Electricity and water requirements for running a poultry farm)

মুরগির ফার্ম, ছাগল পালন বা মাছ চাষের ব্যবসায় 2টি জিনিস খুবই গুরুত্বপূর্ণ। তা হলো বিদ্যুৎ ও জল। বিদ্যুৎ ও জলের চাহিদা মেটাতে সরকারি বিদ্যুতের ওপর নির্ভর করতে হয়। গ্রামে হাঁস-মুরগির ফার্মের মতো বড় ব্যবসা শুরু করা একটু কঠিন। কারণ মুরগির মল থেকে নির্গত দুর্গন্ধ আশেপাশের বাসিন্দাদের জন্য সমস্যা সৃষ্টি করতে পারে। তাই গ্রাম থেকে 1-2 কিলোমিটার দূরে মুরগির ফার্ম করা উচিত। এছাড়া গ্রামীণ এলাকায় বিদ্যুৎ সংযোগের সুবিধা তেমন নেই। এর জন্য আপনাকে বিদ্যুৎ বিভাগে গিয়ে আবেদন করতে হবে। এই বিদ্যুৎ সংযোগ বাণিজ্যিক হয়ে থাকে। আপনি যদি একটি বাণিজ্যিক সংযোগ নিচ্ছেন, তবে সর্বনিম্ন খরচ 5-6 লক্ষ টাকা হবে৷ 

এই বাণিজ্যিক সংযোগের জন্য আলাদা ট্রান্সফর্মার বসাতে হবে, ট্রান্সমিশন লাইন সংযুক্ত করতে হবে। তাই পোল্ট্রি ফার্মের মতো ব্যবসার জন্য এই ধরনের সমস্যা দেখা দেয়। পোল্ট্রি ফার্মে বেশির ভাগে  উষ্ণ আলোর ব্যবস্থা করা হয়ে থাকে। এই লাইটগুলি হল 5 ওয়াট, 10 ওয়াট এবং 20 ওয়াটের হয়ে থাকে। আপনি একটি মুরগির ফার্মে মল্টি লাইট লাগানো দেখতে পাবেন।

লাইটের প্রয়োজনীয়তা

মুরগির ফার্মে দুই ধরনের লাইট প্রয়োজন হয়ে থাকে। যেখানে মুরগি দানা খাচ্ছে, সেখানে আলোর প্রয়োজন আছে। অন্যথায় অন্ধকারে মুরগি একে অপরের উপর উঠে যাবে এবং মুরগি মারা যাবে। দ্বিতীয়টি হল বাচ্চাদের বড় হওয়ার জন্য উষ্ণ আলোর প্রয়োজন। তাই মুরগের ফার্মে আলোর প্রয়োজনীয়তা খুবই গুরুত্বপূর্ণ। মুরগির ফার্মের জন্য় 24X7 লাইটের ব্যবস্থা করা খুবই প্রয়োজনীয়।

জলের প্রয়োজনীয়তা

মুরগির ফার্মের জন্যও জলের প্রয়োজন খুবই গুরুত্বপূর্ণ। গ্রামাঞ্চলে জল সহজে পাওয়া যায়। মুরগির ফার্মে 1 HP এবং 2 HP সমর সেভাল পাম্প লাগাতে পারবেন। এই সমর সেভাল পাম্প  চালানোর জন্য বিদ্যুৎ প্রয়োজন। একটি সমর সেভাল পাম্প চালাতে 14-15 অ্যাম্পিয়ার বিদ্যুতের প্রয়োজন হয়ে থাকে। এটি এক ঘন্টা বা আধা ঘন্টা ধরে চলে থাকে।

এ ছাড়া গার্ডের রুমের জন্য় লাইট ও ফ্যান, সিসিটিভি ক্যামেরা, কম্পিউটার, এবং বিনোদনের জন্য টিভির ব্যবস্থা করা হলে মোট লোড 2 কিলোওয়াট হয়। দিনের বেলা জল ভরতে বিদ্যুৎ ব্যবহার করা হয়। এছাড়া রাতে আলোর জন্য বিদ্যুৎ খরচ হবে। তাই 5 কিলোওয়াট ব্যাটারি সিস্টেম বসিয়ে পুরো মুরগির ফার্ম পরিচালনা করা যেতে পারে।

1. সোলার প্যানেল (Solar Panel)

পশ্চিমবঙ্গের জন্য এমন সোলার প্যানেলের প্রয়োজন রয়েছে, যা মেঘলা আবহাওয়াতেও বিদ্যুৎ উৎপাদন করতে পারে। মনোক্রিস্টালাইন সোলার প্যানেল হল সবথেকে পুরনো এবং সবচেয়ে উন্নত সোলার প্যানেল। এটি তৈরি করতে প্রায় 40টি মনোক্রিস্টালাইন সৌর সেল্স ব্যবহার করা হয়। এই সৌর সেলগুলি বিশুদ্ধ সিলিকন দিয়ে তৈরি। এই সোলার প্যানেলগুলি এমন জায়গাগুলির জন্য খুব উপযোগী যেখানে ভারী বৃষ্টিপাত হয়। এই প্যানেল পশ্চিমবঙ্গ, আসাম, হিমাচল প্রদেশের মতো রাজ্যগুলির জন্য ভাল হয় থাকে। এই প্যানেলে সূর্যের আলো থেকে শক্তি পেয়ে বিদ্যুৎ প্রদান করে। কম সময়ে বেশি বিদ্যুৎ বা তাপ উৎপাদনের বৈশিষ্ট্য এই প্যানেলের রয়েছে। সে কারণে এগুলোর দামও বেশি। 

2.ব্যাটারি (Battery)

লিথিয়াম ব্যাটারি অনেক বেশি ব্যয়বহুল, তবে এটি রক্ষণাবেক্ষণ-মুক্ত এবং দীর্ঘ সময় ধরে চলে৷ লিথিয়াম ব্যাটারি সম্পূর্ণ চার্জ হতে মাত্র 4 ঘন্টা সময় লাগে। এর উচ্চ ক্ষমতা এবং ঘনত্বের কারণে টেকনিশিয়ান লিথিয়াম ব্যাটারি পছন্দ করেন। লিথিয়াম ব্যাটারি লিড-অ্যাসিড ব্যাটারির চেয়ে বেশি দক্ষ এবং দ্রুত চার্জ হয়। লিথিয়াম দীর্ঘ জীবনকাল এবং উচ্চ দক্ষতা সহ একটি প্রিমিয়াম ব্যাটারি। তাই পশ্চিমবঙ্গের মতো রাজ্যের জন্য লিথিয়াম ব্যাটারি সবচেয়ে ভালো। কারণ এটি অল্প সময়ে চার্জ হয়ে যায়।

3.সোলার ইনভার্টার (Solar Inverters)

আপনি যদি মুরগির ফার্মের জন্য ইনভার্টার কেনার যোজনা করছেন, তাহলে দুই ধরনের ইনভার্টার রয়েছে: নন-সোলার ইনভার্টার এবং সোলার ইনভার্টার। একটি ফার্মের জন্য 5 কিলোওয়াট সোলার ইনভার্টার যথেষ্ট। 

4.জেনারেটর (Generator)

মুরগির ফার্মে জেনারেটর রাখা দরকার। জরুরী পরিস্থিতিতে জেনারেটর অপরিহার্য। কোন সময় বিদ্যুৎ না থাকে বা ইনভার্টারে চার্জ না থাকে বা সোলারর সুবিধা নেই । সেই ক্ষেত্রে মুরগির ফার্মের জন্য জেনারেটর খুবই গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। এক্ষেত্রে একটি ৫ কিলোওয়াট জেনারেটর রেখে মুরগির ফার্মের বিদ্যুতের চাহিদা মেটানো যায়।

এই সব উপকরণ লাগাতে ৫ লাখ টাকা খরচ হয়ে থাকে। এটি ইনস্টল করার আগে মুরগির ফার্মের মালিককে অবশ্যই একজন ইঞ্জিনিয়ার সাথে নিশ্চয়ই পরামর্শ করুন। তিনি এ বিষয়ে সঠিক পরামর্শ দিতে পারেন।

Conclusion

আপনি যদি এই নিবন্ধটি পড়ার পরে আপনার মুরগিড ফার্মে ৫ কিলোওয়াটের সিস্টেম ইনস্টল করার পরিকল্পনা করছেন। তবে আরও তথ্যে জানার জন্য় loomsolar.com সাইট এ ভিজিট করুন। এছাড়া আপনি বাড়িতে একজন ইঞ্জিনিয়র কে ডাকতে পারেন বা আপনার এলাকায় লুম সোলারের স্থানীয় ডিস্ট্রিবিউটর সাথে যোগাযোগ করতে পারেন।

Loom Solar Private Limited খুব ভাল সাপোর্ট এবং সার্ভিস প্রোভাইড করে, এর সাথে এই কম্পানীর আরও কিছু বিশেষ জিনিস রয়েছে যেমন: সারা ভারতে 3 দিনের মধ্যে প্রোডাক্ট ডেলিভারি করে। সব প্রোডাক্টই লেটেস্ট টেকনোলজির যাতে আপনি খুব ভালো ফিচার দেখতে পাবেন।

1 comment

Gul

Gul

Natural Way To Get Back Your Lover Back. dr.makinidrmurugu@gmail.com

Thank you sir for your genuine spells. This is incredible, and I have never experienced anything like this in my life. Before I met you, Sir, I tried every possible means I could to get my wife back, but I realized that nothing was working out for me and that my wife had developed a lot of hatred for me. I thought there was no hope to reunite with my ex-wife and kids. But when I read good reviews about your work sir, I decided to give it a try and I did everything that you instructed me and I Trusted in you and followed your instructions just as you have guaranteed me in 48 hours, and that was exactly when my wife called me. We are more contented now than ever. Everything looks perfect and so natural! Thank you so much for your authentic and indisputable spells. Thanks, Sir for your help. So I promise to tell the world about you great If you need help in your marriage or broken relationship, please contact Dr.Murugu right now for urgent help or Email: dr.makinidrmurugu@gmail.com OR dr.makinidrmurugu@yahoo.com
Website: https://drmuruguspellhome.net
Website: https://drmakinidrmurugu.blogspot.com
Whatsapp number +90 538 069 4285.

Leave a comment

அதிகம் விற்பனையாகும் பொருட்கள்

பொறியாளர் வருகைபொறியாளர் வருகை
Loom Solar பொறியாளர் வருகை
Sale priceRs. 1,000 Regular priceRs. 2,000
Reviews
டீலர் பதிவுLoom Solar Dealer Registration
Loom Solar டீலர் பதிவு
Sale priceRs. 1,000 Regular priceRs. 5,000
Reviews