ভারতে শীর্ষস্থানীয় ১০টি সোলার সংস্থা, 2021

সৌরশক্তি ব্যবহারে ভারত বিশ্বের শীর্ষস্থানীয় দশটি দেশের মধ্যে অন্যতম। দেশটি  বিকল্প বায়ু এবং সৌরশক্তির  উৎসের দিকে দ্রুত এগিয়ে যাচ্ছে এবং দ্রুত গতিতে ২০২২ সালের মধ্যে ১৭৫ গিগাওয়াট  শক্তি উৎপাদনের লক্ষ্যমাত্রা নিয়েছে ।

 

ভারত বিশ্বের অন্য দ্রুততম বর্ধনশীল অর্থনীতির দেশ এবং দ্রুত বাণিজ্য-চুক্তিকরণের দিকে এ যাচ্ছে ।ভারতকে আরও পরিচ্ছন্ন ও সবুজ করে তুলতে বায়ু ও সৌর জাতীয় শক্তির মতো বিকল্প উৎসগুলি গ্রহণ করা একমাত্র উপায় বলে মনে হয়। ব্রিজ টু ইন্ডিয়ার একটি নতুন প্রতিবেদন অনুসারে, দেশটি ২০১৯ সালে ১৪ গিগাওয়াট প্রত্যাশিত সৌর বিদ্যুৎ উৎপাদন দ্রুত এগিয়ে যাওয়ার পদক্ষেপ নিয়েছে ।তার লক্ষ্যমাত্রা অর্জনের জন দেশে সৌর শক্তির ব্যবহারকে প্রচার করার জন্য এক নীতিমালাও ঘোষণা করেছে।

একনজরে ২০২১ সালে সৌরশক্তির শিল্পগুলি

একনজরে ২০২১ সালে সৌরশক্তির শিল্পগুলি

৩০শে জুন ২০২০ সালে ভারতের ছাদে সৌরশক্তি প্রতিস্থাপন ক্ষমতা ৫৯৫৩ মেগাওয়াট পৌঁছেছে।  ২০২০ সালের শেষ বারো মাসের সময়কালে ১৯% ওয়াটের  কম পরিমাণ ১,১৪০ মেগাওয়াট বিদ্যুৎ সংযোজন হয়েছে।

একনজরে ২০২১ সালে সৌরশক্তির শিল্পগুলি

1. উচ্চক্ষমতাযুক্ত সৌর প্যানেল (৪৫০ ওয়াট থেকে ৫০০ ওয়াট)

উচ্চক্ষমতাযুক্ত সৌর প্যানেল (৪৫০ ওয়াট থেকে ৫০০ ওয়াট)

উচ্চ দক্ষতার কারণে মনোক্রিস্টালাইন প্রযুক্তি ইতিমধ্যে মূলধারায় পরিণত হয়েছে এবং এখন আরও তরঙ্গদৈর্ঘ্য গ্রহণক্ষমতা নিয়ে হেটেরোজংশন সেল প্রযুক্তি আরও জনপ্রিয় হওয়ার কথা রয়েছে। জিনকো সোলার ইতিমধ্যে ৫৮০ মেগাওয়াট সৌর মডিউল চালু করেছে।পেনাসনিক এইচআইটি  ইতিমধ্যে ভারতে 19.7% প্যানেল দক্ষতা এবং 22.09% পর্যন্ত  দক্ষতাসম্পন্ন সৌর প্যানেল বিক্রি বিক্রি শুরু করেছে। রিনিউসিস সোলার সম্প্রতি ৫০৫W পিক আউটপুট এবং ২০.১৭% দক্ষতার সাথে মনো-ফেসিয়াল মডিউলগুলির ডিসার্ভ গ্যালাকটিক আল্ট্রা সিরিজ চালু করেছে,  যা ৫০৫ ওয়াটে পৌঁছানোর ক্ষেত্রে ভারতের প্রথম । বিক্রম সোলারের মনোক্রিস্টালাইন প্যানেলগুলিও ২০.৫৬% এর দক্ষতা স্পর্শ করেছে।

2. লিথিয়াম ব্যাটারি

লিথিয়াম ব্যাটারি

আগামী বছরগুলিতে ছাদে বসানো সৌর প্যানেলগুলির স্টোরেজ ব্যয়ও হ্রাস পাবে বলে আশা করা হচ্ছে। ভারত লিথিয়াম ব্যাটারি উৎপাদনকে অগ্রাধিকার দেবে। ভারতের অর্থমন্ত্রী সৌরশক্তি, সৌর ব্যাটারি তৈরিতে, লিথিয়াম স্টোরেজ এবং বৈদ্যুতিক যানবাহন তৈরির বড়ো এবং ভারী কারখানা তৈরিতেও উৎসাহ দিয়েছিলেন। ন্যূনতম বিকল্প ট্যাক্সে (ম্যাট) ৫০% হ্রাস এবং আমদানি ও রফতানি শুল্ক থেকে ছাড় সহ দেশীয় লিথিয়াম সেল উৎপাদনশীলদের জন্য ভর্তুকি ও শুল্ক ছাড়ে সরকার উৎসাহ প্রদান করেছে।।

 

সূত্র: পিভি ম্যাগাজিন | নভেম্বর ১২,২০২০

সোলার প্যানেল প্রস্তুতকারক এবং লিথিয়াম ব্যাটারিতে ভর্তুকি

সোলার প্যানেল প্রস্তুতকারক এবং লিথিয়াম ব্যাটারিতে ভর্তুকি

ভারতের এমএনআরই সম্প্রতি সোলার প্যানেল এবং লিথিয়াম ব্যাটারি উৎপাদনকারী সংস্থাগুলির জন্য উৎপাদন-সংযুক্ত সাম্মানিক ঘোষণা করেছে।এই ভর্তুকিটি ভারতের পাশাপাশি বিদেশী সংস্থাগুলির জন্যও পাওয়া যাবে ।ভারত সরকার সোলার মডিউলগুলির জন্য ৪৫০০ কোটি টাকা এবং ব্যাটারির জন্য ১৮,১০০ কোটি রুপি দেওয়ার পরিকল্পনা করছে।এটি সৌর কোষের পাশাপাশি চীন থেকে আমদানি করা সৌর মডিউলগুলিতেও রাজস্ব শুল্ক আরোপ করতে চাইছে।

উৎপাদন ক্ষমতা - গার্হস্থ্য উৎপাদন সমর্থন করার জন্য,  ভারতে ব্যাটারি উৎপাদন এবং সৌর ফটোভোলটাইক কোষের জন্য একটি পিএলআই (উৎপাদন সংযুক্ত সাম্মানিক) প্রকল্প অনুমোদন করেছে। সরকার ভারতে উৎপাদন ক্ষমতা তিনগুণ বৃদ্ধিতে কাজ করবে।

 

সূত্র: ইকোনমিক টাইমস | জুলাই ০৪ ২০২০ ১৭.৫২ পিএম আইএসটি

ভারতের শীর্ষ ১০টি সোলার সংস্থা

ভারতে শীর্ষস্থানীয় ১০ টি সোলার সংস্থার তালিকা এখানে রয়েছে যারা ভারতে সর্বশেষতম সোলার প্যানেল উৎপাদন করার পাশাপাশি বাজারজাত করে।

# 1. লুম সোলার

লুম সোলার

শক্তিশালী উপযুক্ত অঞ্চল - আবাসিক ছাদ

 

লুম সোলার একটি ক্রমবর্ধমান সৌর সংস্থা যেখানে একটি বিশাল অনলাইন উপস্থিতি রয়েছে। এটির সদর দফতর হরিয়ানার ফরিদাবাদে অবস্থিত।লুম সোলার সর্বশেষতম সোলার পণ্য যেমন সোলার সিস্টেম, সোলার প্যানেল, সোলার ইনভার্টার এবং সোলার চার্জার সরবরাহ করে, তিন দিনের মধ্যে ভারত জুড়ে সরবরাহ এবং প্রতিস্থাপন করে ; এবং নেট মিটারিংয়ের জন্য  সরকার ভর্তুকি অনুমোদন করে ।সংস্থাটি তাদের নিজস্ব পরিসরের সোলার প্যানেল উৎপাদনও শুরু করেছে।

 

শক্তিশালী ব্র্যান্ড ইক্যুইটি

  • ভারত সরকার স্টার্টআপ হিসাবে স্বীকৃত
  • মনো ক্রিস্টালাইন প্যানেলগুলিতে মার্কেট নেতৃত্বের অবস্থান যা কম আলো এবং মেঘলা আবহাওয়ায় শক্তি উৎপাদন করে।

 

কোম্পানির ওয়েবসাইট: www.loomsolar.com

# 2. বিক্রম সোলার

বিক্রম সোলার

শক্তিশালী উপযুক্ত অঞ্চল - উপযোগী স্কেল প্রকল্প

 

বিক্রম সোলার একটি পিভি এওলার মডিউলগুলির প্রস্তুতকারক সংস্থা যার সদর দপ্তর পশ্চিমবঙ্গের কলকাতায় । এটি ইঞ্জিনিয়ারিং এবং উৎপাদন কার্যক্রমের চার দশকেরও বেশি সময় ধরে অভিজ্ঞতা অর্জনকারী সংস্থাগুলির বিক্রম গ্রুপের একটি অংশ।

বিক্রম সোলারের রেটেড বার্ষিক সোলার মডিউল উৎপাদন ক্ষমতা ১ গিগাওয়াটে উন্নীত হয়েছে। বিক্রম সোলার সমগ্র ভারত জুড়ে অফিস এবং ইউরোপ এবং আফ্রিকার সর্বত্র  অফিস রয়েছে।

  • বৃহৎ উৎপাদন সুবিধা
  • সৌর প্যানেলগুলির প্রশস্ত পরিসীমা
  • উচ্চ দক্ষতা পিভি মডিউল উৎপাদন
  • সমন্বিত ইপিসি সমাধান

 

কোম্পানির ওয়েবসাইট: www.vikramsolar.com

# 3. টাটা সোলার

টাটা সোলার

শক্তিশালী অঞ্চল - আবাসিক ছাদ

 

টাটা সোলার ভারতের অন্যতম বৃহত্তম এবং প্রাচীনতম সৌর প্যানেল উৎপাদন কার্যক্রম প্রক্রিয়া । টাটা সোলার ইপিসি পরিষেবা উৎপাদন ও সরবরাহে নিযুক্ত রয়েছে । শিল্প বাণিজ্য অন-গ্রিড এবং অফ-গ্রিড উভয় সৌর প্রকল্প এবং আবাসিক বিভাগগুলিতে এই সংস্থার উপস্থিতি রয়েছে।  টাটা সোলার বিশ্বব্যাপী প্রায় ১.৪ গিগাওয়াট সৌর মডিউল পাঠিয়েছে এবং গত ২০ বছরে ভারতে ১.৫ গিগাওয়াট ইউটিলিটি স্কেল এবং ২০০ মেগাওয়াট ছাদ সৌর প্রকল্প স্থাপন করেছে।

 

  • শীর্ষস্থানীয় সংস্থার খ্যাতি
  • বৃহৎ অন্তরগৃহ ম্যানুফ্যাকচারিং বেস
  • টাটা একটি নামী ব্র্যান্ড, টাটা সোলার তার প্যানেলগুলির সাথে 25 বছরের  ওয়ারেন্টিসহ পরিষেবা সরবরাহ করার জন্য একটি সুবর্ণ সুযোগ।

 

কোম্পানির ওয়েবসাইট: www.tatapowersolar.com

# 4. এলজি ইন্ডিয়া

এলজি ইন্ডিয়া

শক্তিশালী অঞ্চল - অফ গ্রিড সলিউশন

 

ব্যবসায়ের ব্যতিক্রমী পারফরম্যান্সের জন্য এলজি ইন সোলার প্যানেল বিশ্বমানের  ইঞ্জিনিয়ারিং, ডিজাইন এবং উৎপাদন  নিয়ে হাজির হয়।

 

কোম্পানির ওয়েবসাইট: www.lg.com/in/business/solar-panels

# 5. ওয়্যারী

ওয়্যারী

শক্তিশালী অঞ্চল - উপযোগী স্কেল প্রকল্পগুলি

 

২৯  বছরের শিল্প অভিজ্ঞতার সাথে ওয়ারি সোলার ভারতের অন্যতম বৃহৎ উলম্ব গতিতে বৃদ্ধি পাওয়া সৌর সংস্থা। ভারতের সুরাট শহরে এই কোম্পানির একটি ১.৫ গিগাওয়াটের সৌর প্যানেল উৎপাদন ইউনিট রয়েছে। ওয়ারি জাতীয়স্তরে ২৮০রও বেশি  এবং আন্তর্জাতিকস্ত্রে ৬৮ টি দেশে এর কেন্দ্র রয়েছে। ইপিসি পরিষেবা, প্রকল্পের বিকাশ, ছাদ সমাধান এবং সৌর জল পাম্প এবং স্বতন্ত্র বিদ্যুৎ উৎপাদক হিসাবে সংস্থাটির অভিজ্ঞতা রয়েছে।

 

  • সমৃদ্ধ অভিজ্ঞতা
  • অনুভূমিক সংযুক্তিকরণ
  • সৌর প্যানেলগুলির প্রশস্ত পরিসীমা - ওয়ারি সোলার মডিউলগুলি থেকে সৌর জল পাম্প এবং ছাদ সমাধান পর্যন্ত বিস্তৃত সোলার পণ্য উৎপাদন করে।
  • কম দাম এবং ভাল মানের পণ্য

 

কোম্পানির ওয়েবসাইট: www.waaree.com

# 6. লিউমিনাস

লিউমিনাস

শক্তিশালী অঞ্চল - আবাসিক ছাদ

 

লিউমিনাস একটি নয়াদিল্লি কেন্দ্রিক ব্যাটারি শিল্প প্রস্তুতকারক  সংস্থা যার সাথে স্নাইডার এর ৭৪% অংশীদার রয়েছে। সংস্থাটি গ্রিড-যুক্ত ইনভার্টারের পাশাপাশি অফ গ্রিড সৌর অ্যাপ্লিকেশনগুলির জন্য ইনভার্টার বিক্রি করে। প্রথম সারির বিদ্যুৎ সরবরাহকারী  সংস্থা হিসাবে লুমিনাসের ৩০ বছরেরও বেশি অভিজ্ঞতা রয়েছে।

  • ভাল মানের পণ্য
  • আজীবন সহযোগিতা
  • ক্রয়ের সুবিধার্থে

 

কোম্পানির ওয়েবসাইট: www.luminousindia.com

# 7. প্যানাসনিক

প্যানাসনিক

শক্তিশালী অঞ্চল - অফ গ্রিড সলিউশন

 

নিউ ইয়র্ক, উত্তর আমেরিকার এনজে-ভিত্তিক প্যানাসোনিক কর্পোরেশন একটি শীর্ষস্থানীয় প্রযুক্তির অংশীদার এবং ওই অঞ্চল জুড়ে ব্যবসায় , সরকারি সংস্থা  এবং উপভোক্তাদের সঙ্গে সম্পর্কযুক্ত।

 

সংস্থার ওয়েবসাইট: na.panasonic.com/us/energy-solutions/solar/

# 8. ত্রিনা  সোলার

ত্রিনা  সোলার

শক্তিশালী অঞ্চল - উপযোগী স্কেল প্রকল্প

 

ত্রিনা সোলার বিশ্বের বৃহত্তম চীনা  দ্রুত বর্ধনশীল সোলার ফটোভোলটাইজ প্রস্তুতকারক সংস্থা । সংস্থাটি দেশীয় বিতরণ , উৎপাদন খরচ  এবং আমেরিকা যুক্তরাষ্ট্র, ইউরোপ, ভারত  সহ আন্তর্জাতিক বাজারগুলিতে বাণিজ্য সরবরাহের জন্য উৎপাদন করে। এই সংস্থাটি প্রবাহ প্রকল্পের ব্যবসাতেও অংশীদারি রয়েছে।তৃনা সোলার বাণিজ্যিক এবং আঞ্চলিক  বিভাগগুলিতেও প্রাধান্য রয়েছে । ভারতে এই সোলার প্যানেল আমদানির বড় অংশে এই সংস্থার উপস্থিতি দৃষ্টান্তমূলক । এটি বর্তমানে ত্রিনা হোম নামে একটি সম্পূর্ণ সৌর ছাদে হোম সলিউশন চালু করেছে, যা ভারতের আবাসন , এসএমই  এবং স্কুল এবং হাসপাতালগুলির মতো অন্যান্য জায়গায় স্থাপনে উপযুক্ত।

 

  • উচ্চ-দক্ষতা মডিউল
  • সর্বত্র সরবরাহকারী
  • বড় স্কেল
  • বিস্তৃত উৎপাদন
  • বিশ্বব্যাপী উপস্থিতি

 

কোম্পানির ওয়েবসাইট: www.trinasolar.com

# 9. কানাডিয়ান সোলার

কানাডিয়ান সোলার

শক্তিশালী উপযুক্ত অঞ্চল - উপযোগী স্কেল প্রকল্প

 

কানাডিয়ান সোলারের সদর দফতর কানাডায় অবস্থিত তবে এর বেশিরভাগ উৎপাদন চীনে হয় । বিগত ১৭ বছরে, কানাডিয়ান সোলার সফলভাবে ৯ গিগাওয়াট মডিউল উৎপাদন ক্ষমতা তৈরি করেছে এবং বিশ্বজুড়ে ১৫০ টিরও বেশি দেশে গ্রাহকদের কাছে ২৯ গিগাওয়াট সৌর মডিউল সরবরাহ করে । এটিতে ইউটিলিটি-স্কেল বিদ্যুৎ প্রকল্পগুলির একটি ভৌগলিকভাবে অনেক পাইপলাইন রয়েছে এবং এটি বিশ্বব্যাপী শীর্ষস্থানীয় সৌর বিকাশকারী সংস্থার  মধ্যে একটি।

 

  • বিশ্বব্যাপী সরবরাহ
  • বড় স্কেল
  • বিস্তৃত উৎপাদন
  • বৃহৎ ভৌগোলিক উপস্থিতি

 

কোম্পানির ওয়েবসাইট: www.canediasolar.com

# 10. ফার্স্ট সোলার

ফার্স্ট সোলার

শক্তিশালী উপযোগী অঞ্চল - উপযোগী স্কেল প্রকল্প

 

ফার্স্ট সোলার মার্কিন যুক্তরাষ্ট্রে একটি শীর্ষ পাতলা-ফিল্ম প্যানেল সংস্থা । ফার্স্ট সোলার উন্নত প্রযুক্তি ব্যবহার করে বিস্তৃত পিভি সোলার সিস্টেমের একটি শীর্ষস্থানীয় গ্লোবাল প্রদানকারী।এটি ভারতের শীর্ষস্থানীয় পাতলা-চলচ্চিত্র মডিউল সরবরাহকারী, কারণ প্রযুক্তিটি দেশের আবহাওয়ার সাথে পুরোপুরি উপযুক্ত।ফার্স্ট সোলারের আমেরিকা এবং ভারত ছাড়াও অন্যান্য দেশে বিস্তৃত উপস্থিতি রয়েছে এবং বিশ্বজুড়ে ১৭৫ গিগাওয়াটেরও বেশি সৌর মডিউল বিক্রি করে।

 

  • পাতলা ফিল্ম ম্যানুফ্যাকচারিংয়ের শীর্ষস্থানীয় - পাতলা ফিল্ম (ক্যাডমিয়াম-টেলুরাইড প্রযুক্তি) মডিউলগুলি মূলধারার হয়ে উঠতে শুরু করেছে।এই প্যানেলগুলি ভারত এবং মধ্য প্রাচ্যের মতো উচ্চ-তাপমাত্রা জলবায়ুতে শক্তি উৎপাদনের ক্ষেত্রে আরও প্রতিযোগিতামূলক এবং দক্ষ হওয়ার কোনও দাবি করে না।
  • উচ্চ-দক্ষতা প্যানেল - সংস্থাটি গত কয়েক বছরে দক্ষতায় আশাতীত লাভ করেছে।বর্তমানে এর সৌর প্যানেলগুলি ১৬.৯% এর দক্ষতায় পৌঁছেছে।
  • বিস্তৃত গবেষণা ও উন্নয়ন সুবিধা

 

কোম্পানির ওয়েবসাইট: www.firstsolar.com

 

 

উপসংহার

এই সমস্ত সংস্থা ভারতকে তার সৌর স্বপ্ন অর্জনে সহায়তা করবে।টিআরআই অনুসারে ভারতে সৌর বিদ্যুৎ উত্পাদন ব্যয় ২০৩০ সালের মধ্যে প্রতি ইউনিট প্রতি ১.৯ রুপিতে নেমে আসবে বলে আশা করা হচ্ছে।প্রযুক্তিগত অগ্রগতির সাথে আরও ব্যয়ও হ্রাস অব্যাহত রাখতে হবে, বায়ু এবং সৌর ব্যয়কে প্রতি কেজিওয়াট প্রতি ঘণ্টায় যথাক্রমে ২.৩-২. Rs এবং প্রতি কে.এইচএইচ ১.৯-২.৩ এর মধ্যে হতে পারে বলে ধারণা করা হচ্ছে।সংগ্রহস্থলের ব্যয়ও প্রায় 70% হ্রাস পাবে বলে আশা করা হচ্ছে। ভবিষ্যতের এই সমস্ত প্রবণতাগুলি অদূর ভবিষ্যতে সৌর শিল্পকে ভারতের প্রধান ভিত্তি শিল্প হিসাবে প্রতিষ্ঠাকরবে।সংগ্রহস্থলের ব্যয়ও প্রায় ৭০% হ্রাস পাবে বলে আশা করা হচ্ছে। ভবিষ্যতের এই সমস্ত প্রবণতাগুলি অদূর ভবিষ্যতে সৌর শিল্পকে ভারতের প্রধানশিল্প হিসাবে প্রতিষ্ঠা পাবে।

6 comments

ARUP HALDER

ARUP HALDER

সোলার কিনার জন‍্য কি করতে হবে

সোমেশ্বর পান্ডে

সোমেশ্বর পান্ডে

Iam interest to solar panels. How do l prepare in Govt subscribtion at the premises of my own roof?Please give me sugggession.

Tapas Kundu

Tapas Kundu

7003889119

I am intaurist for Distribution Kalyani, Nadia

Tapas Kundu

Tapas Kundu

7003889119

RATHIN DUTTA

RATHIN DUTTA

I am intourist for loom solar distributor Purulia Raghunathpur, cheliyama . My contact number 9932883236 . So please help me

sanjoy konar

sanjoy konar

I want to connect 1kw solar panel with controller .send me required price andsubsidy.

Leave a comment

ਸਭ ਤੋਂ ਵੱਧ ਵਿਕਣ ਵਾਲੇ ਉਤਪਾਦ