আরম্ভকারি দের জন্য সোলার সিস্টেমের সহজ গাইড

এই ব্লগের উদ্দেশ্য হল আমাদের পাঠকদের একটি সোলার সিস্টেমের বিভিন্ন উপাদান সম্পর্কে অবগত করা। প্রায়ই লোকেরা একটি  সোলার প্যানেলকে পুরো সৌরজগত ভেবে ভুল করে, এমনকি সোলার প্যানেলগুলি সৌরজগতের সবথেকে দৃশ্যমান অংশ । এমনকি একজন যখন সোলার সিস্টেম লিখে গুগল সাচ্ করে  তখন গুগল তাকে  সোলার প্যানেলস,  সোলার ইনভার্টারস, ব্যাটারি ইত্যাদির পরিবর্তে সৌরজগতে নিয়ে যায়৷একবার সোলার সিস্টেমের বিভিন্ন উপাদানগুলি দেখে নেওয়া যাক যে কি কি ধরনের হয় এবং কেমন দামে পাওয়া যায়৷ আমরা বারিতে সোলার সিস্টেম স্থাপন করার উপকারিতা সম্বন্ধে জানবো৷

সোলার সিস্টেম কি?

সোলার সিস্টেম  একটি সম্পূর্ণ পদ্ধতি যা শক্তি উপাদানগুলি উৎপাদন করতে ব্যবহৃত হয় ।  সোলার  সিস্টেম একটি  পদ্ধতি যা সৌর শক্তি ব্যবহার করে বিদ্যুৎ উৎপাদন  করে। একটি সাধারণ সোলার সিস্টেমে থাকে সৌর প্যানেল (যা সূর্যের আলো শোষণ করে), ইনভার্টার (যা ডিসি কে এসিতে রূপান্তর করে), মাউন্টিং স্ট্রাকচার (যে প্যানেলগুলি সঠিক স্থানে রাখে), ব্যাটারি (অতিরিক্ত বিদ্যুৎ উৎপন্ন শক্তি সঞ্চয় করে ), গ্রিড বক্স এবং সিস্টেমের ভারসাম্য বজায় রাখে (তার,বাদাম ইত্যাদি)। একটি সোলার সিস্টেম বিভিন্ন আকারে থাকে যেমন ১kW, ৩kW, ৫kW, ১০kW ইত্যাদি। এটি তৈরি হয়ঃ

ক) সোলার প্যানেল / মডিউল

একটি সোলার সিস্টেমের সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদান হ'ল সোলার প্যানেল। এটি সিস্টেমের কেন্দ্র এবং সমস্ত কিছু এর ওপর নিভরশীল।সোলার মডিউলগুলি সিস্টেমের মোট ব্যয়ের প্রায় ৫0% নিয়ে তৈরি। বিভিন্ন ধরণের সৌর মডিউল বিভিন্ন রকম ফলাফল দেয়

খ) ইনভার্টারস

ইনভার্টারস হ'ল সম্পূর্ণ সিস্টেমটির পাওয়ার হাউস যা ডিসি কারেন্টকে  কে  এসি কারেন্টে রূপান্তর করে। মোট সোলার সিস্টেমের ব্যয়ের প্রায় ২৫% ইনভার্টারগুলি নিয়ে গঠিত।

গ) ব্যাটারি

ব্যাটারি গুলি প্যানেল দ্বারা উৎপন্ন অতিরিক্ত শক্তি সঞ্চয় করে যা সূর্য ডুবে যাওয়ার পরে ব্যবহার করা যেতে পারে। সোলার প্যানেল ব্যবহার করে ব্যাটারি চার্জ করা হয়। উচ্চতর-এ এইচ  , উচ্চতর ব্যাকআপ সময় হবে। সাধারণত, ১৫০  এইচ ব্যাটারি ৪০০ ওয়াটের বিদ্যুৎ ব্যবহারের ক্ষেত্রে প্রায় 3 ঘন্টা ব্যাকআপ দেয়। ভারতে, ১৫০এ এইচ  রেটিং বেস্টসেলিং  যদি কেউ  লাইট, কয়েকটি সিলিং ফ্যান, এলইডি টেলিভিশন, মোবাইল এবং ল্যাপটপ চার্জ করতে ব্যবহার করে তবে এটি ৩-৪ ঘন্টা অবধি স্থায়ী হতে পারে ।

ঘ) সিস্টেমের ভারসাম্য

এর মধ্যে  রয়েছে  তার, ক্যাবলিং, মাউন্টিং স্ট্রাকচারগুলি, জংশন বক্সগুলি ইত্যাদি ।  লোকেরা / ক্রেতারা একটি  অন-গ্রিড এবং অফ-গ্রিড সোলার সিস্টেমের মধ্যেও বিভ্রান্ত। একটি অন-গ্রিড সোলার সিস্টেম একটি সিস্টেম, যা গ্রিডের সাথে কাজ করে, অন্যদিকে একটি অফ-গ্রিড সৌর সিস্টেম গ্রিডের বাইরে স্বাধীনভাবে কাজ করে। এটি ভারতে বেশি জনপ্রিয় এবং পাওয়ার ব্যাকআপ নিয়ে আসে।

ঙ) সোলার সিস্টেমের  গুরুত্ব?

এই অংশে, আমরা একটি সোলার সিস্টেম ইনস্টল করার সুবিধা সম্পর্কে আলোচনা করব। ব্যয় হ্রাস এবং প্রযুক্তির উন্নতির কারণে সৌর বিদ্যুৎ উৎপাদনের মূলধারায় পরিণত হয়েছে। শুধু তাই নয়, এটি একটি লাভজনক ব্যবসাও।

১. বিনিয়োগের সুযোগ

লোকেরা সর্বদা লাভজনক ব্যবসায়ের সুযোগ খুঁজতে থাকে। তারা সাধারণত কম ঝুঁকিপূর্ণ এবং উচ্চতর রিটার্ন ব্যবসায় পছন্দ করে এবং সোলার সিস্টেম  তাদের মধ্যে একটি। এটি অনুমান করা হয় যে ভারতের ৩৫ থেকে ৪০ টি শিল্পগুলির মধ্যে, নবীকরণযোগ্য শক্তি পরবর্তী দশকে সবচেয়ে বেশি লাভজনক শিল্প হবে। দাবি করা হয় যে কোনও বিনিয়োগকারী সোলার সিস্টেমের  ব্যবসায় বিনিয়োগ করে বছরে ২০% পর্যন্ত লাভ অর্জন করতে পারে। সোলার সিস্টেম   একটি বিনিয়োগের সুযোগ হিসাবে ব্যবসায়ী, রিয়েল এস্টেট সংস্থাগুলি, হাসপাতাল, হোটেল ব্যবসায় ইত্যাদির জন্য আদর্শ । এই ব্যবসাগুলির কাছে কিছু অতিরিক্ত ফান্ড থাকে এবং সব সময়ই অন্যান্য লাভজনক ব্যবসায়িক উদ্যোগের খোঁজে থাকে। নীচে রিটার্ন, এবং ঝুঁকি ফ্যাক্টর সহ বিনিয়োগের সুযোগগুলি আলোচনা করা হল।

ভারতে বিদ্যুতের শুল্ক খুব বেশি সোলার সিস্টেমের  ব্যবসা আর্থিকভাবে লাভজনক । একটি সৌর সিস্টেম ইনস্টল করা একটি কার্যকর বিকল্প, কারণ ১ কিলোওয়াট  সোলার সিস্টেম  প্রায়  বার্ষিক  ১৫০০-১৬০০ ইউনিট শক্তি  উৎপাদন করতে পারে। আবাসিক কমপ্লেক্সগুলির প্রতি  ইউনিট বিদ্যুতের জন্য  চার্জ প্রায় ৭-৮ টাকা করে দেয়। অতএব,সোলার সিস্টেম ব্যাবহারে  আপনি প্রায় ৬-৭ বছর 'সময়ে আপনার অর্থ পুনরুদ্ধার করতে পারেন। আপনি যদি এই অর্থ কোনও ব্যাংকে রাখেন তবে আপনি সর্বাধিক ৭% -৮%  হারে সুদ অর্জন করতে পারবেন। শেয়ার বাজারটি উচ্চ ঝুঁকিপূর্ণ, উচ্চ রিটার্ন বিনিয়োগ এবং খুব চঞ্চলও।

২. বিদ্যুৎ বিল হ্রাস করা

আপনার বাড়িতে সোলার সিস্টেম   ইনস্টল করার উচিৎ তার অন্যতম প্রধান কারন হল ভারতের রাজ্যগুলিতে যে মাসিক বিদ্যুৎ বিল খরচ বৃদ্ধি হচ্ছে তা হ্রাস করা । আমরা, বিশেষত বাড়ির মালিকরা এই কারনে সোলার সিস্টেম ইনস্টল করার দিকে পক্ষে আছি। তারা তাদের কঠোর উপার্জিত অর্থ সঞ্চয় করে খুশি এবং এই সঞ্চয়টি তাদের উপার্জন।

৩. পাওয়ার ব্যাকআপ

ছোট ছোট দোকান, অফিস, ক্লিনিক ইত্যাদির মতো অনেক প্রতিষ্ঠানগুলি পাওয়ার ব্যাকআপের জন্য  সোলার সিস্টেম ইনস্টল করে। যখন বিদ্যুৎ পরিসেবা বন্ধ থাকে সোলার বিদ্যুৎ খুব ভালো বিকল্প হিসেবে কাজ করে।ভাল পাওয়ার  সংরক্ষণ বিকল্প সহ, সৌর বিদ্যুত সরবরাহের একটি আদর্শ উৎস সরবরাহ করে। লোকেরা ব্যয়বহুল ডিজেলের ব্যয়ও সাশ্রয় করে যা জিনেট চালানোর সাথে জড়িত।

সৌর সিস্টেমের ব্যাপ্তি এবং তাদের আউটপুট প্রতি দিন

আজকাল, সৌর বর্ধিত অ্যাপ্লিকেশন সন্ধান করছে। স্কুল, অফিস, হাসপাতাল, আবাসিক কমপ্লেক্স, ব্যাংক, রেলপথ, বিমানবন্দর, পার্কিং লট, সরকারী ভবন ইত্যাদিতে লাগানো একটি সোলার প্যানেল পাওয়া এখন সহজ বিভিন্ন গ্রাহকে। আমাদের ইনস্টলেশন সম্পূর্ণ দেখুন।

ভারতে সোলার সিস্টেম এর দাম:

আমরা নীচে  এই সৌর সিস্টেমগুলি গ্রুপবদ্ধ করেছি

১১-৫০ কিলোওয়াট সৌর সিস্টেম - সাধারণত আবাসগুলিতে ইনস্টল করা হয়,স্কুল, পেট্রোল পাম্প, ইত্যাদি ।এটির জন্য সাধারণত খরচ হয়। কিলোওয়াট প্রতি  ১লাখ টাকা।

১১-৫০ কিলোওয়াট সৌর সিস্টেম -সাধারণত কারখানা, হোটেল, হাসপাতাল ইত্যাদিতে ইনস্টল করা থাকে। খরচ প্রায় প্রতি কিলোওয়াট ৭৫,০০০টাকা।

 ৫১ কিলোওয়াট এবং এরও বেশি -সৌর উদ্যান এবং ইউটিলিটি সৌর ব্যবহার করা হয়। এগুলির জন্য ব্যয় হয় প্রতি কিলোওয়াট প্রায় ৫০,০০০ প্রতি কিলোওয়াট টাকা।

একটি অফ গ্রিড সোলার সিস্টেম সাধারণত প্রতি কিলোওয়াট ৯৮,০০০ টাকা। একটি অন গ্রিড সৌর সিস্টেমের জন্য প্রতি কিলোওয়াট ৭৫,০০০ টাকা।

সৌর সিস্টেমের ভর্তুকি

সৌর সিস্টেম ইনস্টল করার আগে লোকেরা সাধারণত সৌর সিস্টেমের  ভারত সরকারের ভর্তুকির সন্ধান করে।একটি সাধারণ ১ কিলোওয়াট ছাদ সিস্টেমের জন্য ব্যয় প্রায় মোটামুটি ৮০,০০০-১০০,০০০ টাকা। আপনি ব্যয় ৩০% মূলধন ভর্তুকি দাবি করতে পারেন।

সৌর ব্যবস্থা ইনস্টল করার আগে পুঁজি ভর্তুকি এবং ত্বরান্বিত অবমূল্যায়ন, করের ছুটি, ভারতে শুল্কের ছাড়ের মতো উত্সাহাদি অন্যান্য গুরুত্বপূর্ণ বিবেচনা।মূল্যের ভর্তুকি এবং বিজ্ঞাপন এর মাধ্যমে প্রায় ৫০% ব্যয় সাশ্রয় করা যায়।পশ্চিমে, মার্কিন যুক্তরাষ্ট্রে বিনিয়োগ করের সুনাম সারা দেশে সৌর স্থাপনা বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

তবে, আমাদের দেশের দুঃখের বিষয় হ'ল যদিও সোলার সিস্টেম স্থাপনের জন্য সরকার ভারতীয়দের ৩০% মূলধন ভর্তুকি নির্ধারণ করে, তবে বেশিরভাগই কেবল কাগজে সত্যই থেকে যায়। কিছু মুষ্টিমেয় লোকেরা আসলে এটি পেয়েছে।

আপনার কি বিক্রয়ের জন্য সৌর সিস্টেমের দরকার?

আপনি যদি সোলার সিস্টেম বিক্রয়ের জন্য খুঁজছেন তবে আপনি তাঁত সৌর ডিলারশিপের জন্য আমাদের সাথে যোগাযোগ করতে পারেন।যতটা সম্ভব লোকের কাছে পৌঁছানোর জন্য আমরা দেশের বিভিন্ন জায়গায় ডিলারশিপ দিচ্ছি।আপনার অঞ্চলে বিদ্যমান প্রাপ্যতা সম্পর্কে জিজ্ঞাসা করতে আপনি আমাদের সাথে www.loomsolar.com এ যোগাযোগ করতে পারেন।

2 comments

SUKLAL BHOWMIK

SUKLAL BHOWMIK

Solar pannel

Arup kr. Maity

Arup kr. Maity

Dealership
7001731564
9732777101

Leave a comment

ਸਭ ਤੋਂ ਵੱਧ ਵਿਕਣ ਵਾਲੇ ਉਤਪਾਦ

Engineer VisitEngineer Visit
Loom Solar Engineer Visit
Sale priceRs. 1,000 Regular priceRs. 2,000
Reviews
Dealer RegistrationLoom Solar Dealer Registration
Loom Solar Dealer Registration
Sale priceRs. 1,000 Regular priceRs. 5,000
Reviews