অফ গ্রিড সোলার সিস্টেম (What is Off Grid Solar System)

যেভাবে বিদ্যুতের চাহিদা এবং দাম বেড়ে চলেছে, এহি সময় পুরা বিশ্ব বিদ্যুতের চাহিদার জন্য নবায়নযোগ্য শক্তির উৎসগুলির দিকে তাকাচ্ছে৷। সাম্প্রতিক বছরগুলিতে, সৌর শক্তির খরচ কম এবং দক্ষতার উন্নতির কারণে একটি জনপ্রিয় নবায়নযোগ্য শক্তির উৎস হয়ে উঠেছে। এই ক্রমে একটি অফ-গ্রিড সোলার সিস্টেম আরও জনপ্রিয় এবং এটি পাওয়ার ব্যাকআপ সহ আসে। এটি গ্রিড থেকে স্বতন্ত্র ভাবে কাজ করে। ফ্যান, টিভি, কুলার, এসি, ওয়াটার পাম্প ইত্যাদির মতো বেশিরভাগ বাড়ির বিদ্য়ুৎত উপকরণগুলি এই সিস্টেমের মাধ্যমে কাজ করতে পারে। 

উদাহরণস্বরূপ, একটি 2-4 বিএইচকে বাড়ির জন্য 1 কিলোওয়াট অফ-গ্রিড সোলার সিস্টেম যথেষ্ট। কিন্তু আপনি যদি আপনার বাড়িতে 1HP ওয়াটার পাম্প চালাতে চান তবে আপনি 3 কিলোওয়াট অফ-গ্রিড সোলার সিস্টেম ব্যবহার করতে পারেন। আপনি যদি এসি চালানোর প্লানিং করেন তবে আপনার 5 কিলোওয়াট সিস্টেম ব্যবহার করা উচিত। দোকান, ক্লিনিক বা ছোট মিল, পেট্রোল পাম্পের মতো বাণিজ্যিক প্রতিষ্ঠানের জন্য 10 কিলোওয়াট অফ-গ্রিড সোলার সিস্টেম ব্যবহার করা উচিত।

অফ গ্রীড সোলার সিস্টেম ইনস্টল করার উদ্দেশ্য (Purpose of Off Grid Solar System)

সারা দেশে বিশেষ ভাবে পশ্চিমবঙ্গের মতো রাজ্যে পাওয়ার কাট সামান্য ঘটণা। প্রতিদিন ২ থেকে ৮ ঘণ্টা পায়ার কাট হয় থাকে । কিন্তু গ্রীষ্ম ও বর্ষাকালে এহি অবধি আর বেড়ে যায়। অতিবিরক্ত গরমের কারণে শহরাঞ্চলে এসি ব্য়বহার বেশি হয় থাকে। কিন্তু পাওয়ার কাটের জন্য় সমস্যা দেখা দেয়। এছাড়া যদি বর্ষার সময় বন্যা পরিস্থিতি উৎপন্ন হয়, সেই সময় প্রায় ৭-১০ দিন পাওয়ার কাট হয় থাকে। এই কারণে আপনার ঘরে অফ-গ্রিড সোলার সিস্টেম লাগানো সর্বোত্তম উপায়। 

অফ গ্রীড সোলার সিস্টেম ব্যাকআপ সহ সোলার পাওয়ার সিস্টেমের সবচেয়ে সাধারণ প্রণালী। এটি দিন এবং রাতে উভয়ই কাজ করে, দিনের বেলা সোলার প্যানেল ব্যাটারি চার্জ করে এবং এয়ার কন্ডিশনার, কুলার, টেলিভিশন এবং সাবমারসিবল পাম্পের মতো ঘরের উপযোগী উপকরণ চালায়। রাতে, যখন সূর্য পাওয়া যায় না, তখন ইনভার্টার ব্যাটারি পাওয়ার ব্যবহার করে আপনার বাড়ির উপকরণগুলিকে চালিত করতে সাহায্য করবে।

অফ গ্রিড সোলার সিস্টেমের উপাদান (Components of Off Grid Solar System)

1. সোলার প্যানেল (Solar Panel)

বাজারে 2-3 ধরনের সোলার প্যানেল পাওয়া যায়। কিন্তু পশ্চিমবঙ্গের জন্য এমন সোলার প্যানেলের প্রয়োজন রয়েছে, যা মেঘলা আবহাওয়াতেও বিদ্যুৎ উৎপাদন করতে পারে। তেমনই একটি সোলার প্যানেল হল লুম শার্ক 440 ওয়াট সোলার প্যানেল (Loom Shark 440 Watt Solar Panel) । এই সোলার প্যানেল কম জায়গায় বেশি বিদ্যুৎ উৎপাদন করে। এটি কম সূর্যালোক বা মেঘলা আবহাওয়াতেও বিদ্যুৎ উৎপাদন অব্যাহত রাখে। এই প্যানেলটি এত বেশি বিদ্যুৎ উৎপাদন করে যে ঘরে পাওয়ারের অভাব হবে না।

2.ব্যাটারি (Battery)

বাজারে দুই ধরনের ব্যাটারি পাওয়া যায়। একটি হল লিড অ্যাসিড ব্যাটারি (Lead Acid Battery) এবং অন্যটি লিথিয়াম ব্যাটারি (Lithium Battery)। লিড-অ্যাসিড ব্যাটারি জন্য় সালফিউরিক অ্যাসিডের দ্রবণে সীসা এবং সীসা অক্সাইডের প্লেট ব্যবহার করা যায় । এই ব্যাটারিগুলি, সাধারণত গাড়ি এবং ট্রাকে ব্যবহৃত হয়, এছাড়াও রিচার্জেবল। লিড-অ্যাসিড ব্যাটারি কম ব্যয়বহুল, তবে এর আয়ু কম এবং নিয়মিত রক্ষণাবেক্ষণের প্রয়োজন হয়। চার্জ হতে কমপক্ষে 10 ঘন্টা সময় লাগে।

অন্য়দিগে লিথিয়াম ব্যাটারি অনেক বেশি ব্যয়বহুল, তবে এটি রক্ষণাবেক্ষণ-মুক্ত এবং দীর্ঘ সময় ধরে চলে৷ লিথিয়াম ব্যাটারি সম্পূর্ণ চার্জ হতে মাত্র 4 ঘন্টা সময় লাগে। এর উচ্চ ক্ষমতা এবং ঘনত্বের কারণে টেকনিশিয়ান লিথিয়াম ব্যাটারি পছন্দ করেন। লিথিয়াম ব্যাটারি লিড-অ্যাসিড ব্যাটারির চেয়ে বেশি দক্ষ এবং দ্রুত চার্জ হয়। লিথিয়াম দীর্ঘ জীবনকাল এবং উচ্চ দক্ষতা সহ একটি প্রিমিয়াম ব্যাটারি। তাই পশ্চিমবঙ্গের মতো রাজ্যের জন্য লিথিয়াম ব্যাটারি সবচেয়ে ভালো। কারণ এটি অল্প সময়ে চার্জ হয়ে যায়।

3.সোলার ইনভার্টার (Solar Inverters)

আপনি যদি বাড়ির জন্য ইনভার্টার কেনার যোজনা করছেন, তাহলে দুই ধরনের ইনভার্টার রয়েছে: নন-সোলার ইনভার্টার এবং সোলার ইনভার্টার। একটি বাড়ির জন্য 1 কিলোওয়াট সোলার ইনভার্টার যথেষ্ট। কিন্তু আপনি যদি আপনার বাড়িতে 1HP ওয়াটার পাম্প চালাতে চান তবে আপনি 3 কিলোওয়াট সোলার ইনভার্টার ব্যবহার করতে পারেন। আপনি যদি এসি চালানোর প্লানিং করেন তবে আপনার 5 কিলোওয়াট সিস্টেম ব্যবহার করা উচিত। দোকান, ক্লিনিক বা ছোট মিল, পেট্রোল পাম্পের মতো বাণিজ্যিক প্রতিষ্ঠানের জন্য 10 কিলোওয়াট সোলার ইনভার্টার ব্যবহার করা উচিত।

4. সিস্টেমের ভারসাম্য (Balancing of system)

এর মধ্যে  রয়েছে  তার, ক্যাবলিং, মাউন্টিং স্ট্রাকচারগুলি, জংশন বক্সগুলি ইত্যাদি । একটি অফ-গ্রিড সোলার সিস্টেম গ্রিডের বাইরে স্বাধীনভাবে কাজ করে। এটি ভারতে বেশি জনপ্রিয় এবং পাওয়ার ব্যাকআপ নিয়ে আসে। পশ্চিমবঙ্গের সোলার প্যানেলগুলি বেশিরভাগই হাইরাইজ স্ট্রাকচারে ইনস্টল করা হচ্ছে। এটি বৃষ্টির জলকে সরাসরি ছাদে আসতে বাধা দেয়, যা ছাদকে মজবুত রাখে। এ ছাড়া জায়গাটি লোকেদের চলাফেরা ও শিশুদের খেলার জন্য নিরাপদ হয় থাকে।

কিভাবে অফ গ্রিড সোলার সিস্টেম ইনস্টল করবেন

1. আপনি যদি একটি অফ-গ্রিড সোলার সিস্টেম ইনস্টল করতে চান তবে আপনাকে 3টি জিনিস করতে হবে। প্রথমে আপনাকে একটি ইঞ্জিনিয়ার ভিজিট বুক করতে হবে। এর পরে, ইঞ্জিনিয়ার আপনার বাড়িতে যাবেন এবং আপনার বাড়ির বিদ্যুতের প্রয়োজনীয়তা মূল্যায়ন করবেন। 

 

2. তারপর তিনি আপনাকে বলবেন আপনার বাড়িতে কত কিলোওয়াট অফ-গ্রিড সিস্টেমের প্রয়োজন আছে।এটা কত খরচ হবে? এর জন্য ফিনান্স পাওয়া যাবে কি না।


3. এর পরে সিস্টেমটি চয়ন করা হবে। তারপর সেই এলাকার বিশেষজ্ঞরা এসে আপনার বাড়িতে অফ-গ্রিড সিস্টেম ইনস্টল করবেন। তারপরে আপনি সোলার প্যানেল থেকে উৎপন্ন বিদ্যুৎ ব্যবহার করতে পারবেন।

অফ গ্রিড সোলার সিস্টেমের প্রয়োগ (Application of Off Grid Solar System)

অফ-গ্রিড সোলার সিস্টেমের প্রয়োগ মূলত 100 গজের মধ্যে নির্মিত বাড়িগুলিতে, 250 থেকে 500 গজের মধ্যে নির্মিত বড় বাড়িগুলিতে, বাণিজ্যিক ব্যবহার যেমন স্কুল, কারখানা, হাসপাতাল, প্লাণ্ট এবং দোকানগুলিতে হয় থাকে।

অফ গ্রিড সোলার সিস্টেমের দাম (Price of Off Grid Solar System)

বর্তমানে ১ কিলোওয়াট অফ গ্রিড সোলার সিস্টেমের দাম প্রায় ১ লাখ টাকা। তদনুসারে, আপনি যত বেশি কিলোওয়াট অফ গ্রিড সোলার সিস্টেম কিনবেন, দাম তত বেশি হবে।

কিভাবে অফ গ্রিড সোলার সিস্টেম কাজ করে (How does Off Grid Solar System Work)

অফ গ্রীড সোলার সিস্টেম সোলার থেকে ইলেকট্রিক শক্তি কে ব্যাটারী এর মধ্যে সঞ্চিত করে রাখা হয়। অর্থাৎ সূর্যের আলো দিনের বেলায় সোলারের ওপর পড়বে এবং সোলার থেকে আগত ইলেকট্রিক শক্তি দ্বারা ব্যাটারী চার্জ করা হবে। এবং ওই চার্জ ব্যাটারীর সঙ্গে ইনভার্টার অথবা কনভার্টার ব্যবহার করে ব্যাটারির মধ্যে সঞ্চিত ইলেক্টিক শক্তি কে নির্দিষ্ট ভোল্টেজ কে নিয়ন্ত্রীত করে সঠিক পরিমান বৈদ্যুতিক শক্তি বিভিন্ন উপকরণগুলিকে প্রদান করে। এবং এভাবেই বাড়িতে পাখা, লাইট ইত্যাদি অফগ্রিড সোলার এর মাধ্যমে ব্যবহার করা হয়। অফ-গ্রিড সোলার সিস্টেমের জন্য বাড়িতে সবসময় বিদ্যুৎ থাকে।

আপনি যদি এই নিবন্ধটি পড়ার পরে আপনার বাড়িতে অফ গ্রিড সোলার সিস্টেম ইনস্টল করার পরিকল্পনা করছেন তবে আরও তথ্যে জানার জন্য় loomsolar.com সাইট এ ভিজিট করুন। এছাড়া আপনি বাড়িতে একজন ইঞ্জিনিয়র কে ডাকতে পারেন বা আপনার এলাকায় লুম সোলারের স্থানীয় ডিস্ট্রিবিউটর সাথে যোগাযোগ করতে পারেন।

Leave a comment

அதிகம் விற்பனையாகும் பொருட்கள்