সোলার প্যানেল কি, জানুন বাড়িতে কিভাবে ইনস্টল করবেন Solar Panel Buying Guide

বর্তমান পৃথিবীতে বৈদ্য়ুতিক শক্তি মানুষেব সবথেকে প্রয়োজনীয় জিনিষ গুলিব মধ্য়ে একটি। জল এবং অক্সিজেনেব পরে এর স্থান এহি কথাটি বললে হয়তো খুব একটা ভুল বলা হবে না। বৈদ্য়ুতিক শক্তি আমাদের উৎপন্ন করতে হয়। বৈদ্য়ুতিক শক্তির চাহিদার সাথে সাথে এর উৎপাদন বেড়েছে বহুগুণ। সূর্য এক বিশাল বড় নিউক্লিয়ার পাওয়ারের গোলা। পৃথিবী পৃষ্ঠের প্রত্যেক বর্গমিটারে সূর্য প্রায় ১ হাজার ওয়াট বিদ্যুৎ শক্তি বর্ষিত করে। যাকে কাজে লাগিয়ে সম্পূর্ণ পৃথিবীর বিদ্যুৎ চাহিদা প্রাকৃতিকভাবে মেটানো সম্ভব। একমাত্র সোলার প্যানেল এর মাধ্যমেই এই শক্তিকে উৎপাদন করা সম্ভব। এই সব কথা মাথায় রেখে সৌর বিদ্য়ুৎ  উৎপাদন এর জন্য় সোলার প্য়ানেল তৈরি করা হয়েছে।

সোলার প্যানেল কি? [What are Solar Panels?]

সোলার প্যানেল হল ইন্টারকানেক্ট সিলিকন সোলার সেলর একটি সংগ্রহ যা সার্কিট গঠন করে। যা ফটোভোলটাইক সোলার মডেল, সোলার প্লেট, সোলার পিভি মডেল এবং সোলার পাওয়ার প্যানেল ইত্যাদি নামেও পরিচিত। সোলার প্যানেল সূর্যালোক শোষণ করে এবং বৈদ্যুতিক প্রবাহ উৎপন্ন করে, যা DC তারের মাধ্যমে আপনার বাড়ির উপকরণগুলিতে সরবরাহ করে। প্যানেলের সামনে একটি গ্লাস লেয়ার সাথে ইন্সুলেট লেয়ার এবং প্রতিরক্ষামূলক ব্য়াক শীট থাকে। সোলার প্যানেল একটি নির্দিষ্ট পরিমাণে বিদ্যুৎ উৎপন্ন করে।

আমরা দেখি খোলা মাঠে কিংবা বাসার ছাদে কতগুলো কালো বোর্ড এর মতো বস্তু থাকে। যার উপর সূর্যের আলো পড়লে সেখান থেকে বিদ্যুৎ উৎপন্ন হয়। এগুলোয় হলো সোলার প্যানেল। যার কাজ সৌর শক্তিকে শোষণ করে তা বিদ্যুৎ শক্তিতে রূপান্তর করা।

সোলার প্যানেল কিভাবে কাজ করে? [How do Solar Panels Work?]

আপনি আপনার আশেপাশের ছাদে সোলার প্যানেল দেখে থাকবেন, কিন্তু আপনি কি জানেন সেগুলি কীভাবে কাজ করে? চলুন এর বিষয় জানা যাক। সোলার প্যানেল সিলিকন সেল্স দিয়ে তৈরি। যখন সূর্যের আলো সোলার প্যানেলে পড়ে, তখন সোলার সেলর ইলেকট্রনগুলি গতি করতে শুরু করে, যা বিদ্যুতের প্রবাহ শুরু করে। এটা হচ্চে ডিরেক্ট কারেন্ট, যা ডিসি বিদ্যুৎ নামেও পরিচিত।

আমাদের বেশিরভাগ বাড়ির উপকরণগুলি ডিরেক্ট কারেন্ট দ্বারা চালিত হতে পারে না। সোলার পাবারর ব্য়বহারের জন্য় সোলার ইনভার্টার ডিরেক্ট কারেন্ট কে অল্টারনেটিং কারেন্ট এ রূপান্তর করে বেশিরভাগ বাড়ির বিদ্যুতে উপকরণগুলি কে চালিত করতে সাহায্য করে।

সোলার প্যানেল ইনস্টল করার উদ্দেশ্য [Purpose of Installing Solar Panels]

সোলার প্যানেল বসানোর মূল উদ্দেশ্য হল বিদ্যুৎ বিল কমানো। যদি বাড়িতে বিদ্যুৎ না থাকে তাহলে, বিভিন্ন ইলেকট্রনিক্স জিনিস চালাতে সোলার প্য়ানেল ব্য়বহার হয়। সোলার প্য়ানেল ব্য়বহারর খরচ অনেক কম হয়। যদি আপনি একবার সোলার প্য়ানেল বসিয়ে নেন, তাহলে মাসে মাসে বিদ্যুৎ বিল দেওয়া ঝামেলা থেকে মুক্ত হবেন।

3 প্রকারের সোলার সিস্টেম [Types of Solar System]

আমরা অনেকেই জানি সোলার প্যানেলের মাধ্যমে ইলেকট্রিসিটি তৈরী করা যায় এবং ওই ইলেকট্রিক শক্তি কে বিভিন্ন কাজে ব্যবহার করতে পারি। কিন্তু এই সোলার সিস্টেম লাগানোর সময় আমরা প্রায়ই বুঝতে পারিনা কোন সোলার লাগানো উচিত। অন গ্রীড সোলার সিস্টেম (On Grid Solar System) নাকি অফ গ্রীড সোলার সিস্টেম (Off Grid Solar System) না হাইব্রিড সোলার সিস্টেম (Hybrid Solar System)? তাহলে আসুন জেনে নেওয়া যাক এই সব বিষয়ে...

a. অন গ্রিড সোলার সিস্টেম (On Grid System)

অনগ্রিড সোলার সিস্টেমে কোনো রকমের ব্যাটারী ব্যবহার করা হয়না। সোলার প্যানেল কে ইনভার্টারের মাধ্যমে সরাসরি বাড়ির ইলেকট্রিক কানেক্শনের সংগে যুক্ত করা হয়। অর্থাৎ আপনার বাড়িতে যদি প্রথম থেকেই ইলেক্ট্রিটিসি থাকে তাহলেই অনগ্রিড সোলার সিস্টেম লাগানো যেতে পারে। এটি ইলেকট্রিক বিল কম করতে সাহায্য করে। যখন ইলেকট্রিসিটি থাকবে তখনি সোলার থেকে আগত ইলেকট্রিক শক্তি আপনার বিভিন্ন উপকরণগুলিকে চালিত করতে সাহায্য করবে।

বাড়ির ইলেক্ট্রিসি চলে গেলে এই সোলার কোনোভাবেই ইলেকট্রিসিটি প্রদান করবে না। এক লাইনে বলতে গেলে একটি ইলেকট্রিক গ্রিড এর সঙ্গে যুক্ত থাকে। শুধুমাত্র শহরাঞ্চলে এগুলি ব্যবহার করা হয়ে থাকে ইলেকট্রিক বিল কম করার জন্য। গ্রামের কোনো প্রতন্ত অঞ্চলে যেখানে বিদ্যুৎ পৌছোয়নি ওই সব জায়গায় অন গ্রিড সোলার সিস্টেম ব্যবহার করতে পারবেন না।

Know more: What is On Grid Solar System in Bangla?

2.অফ গ্রীড সোলার সিস্টেম (Off Grid System)

অফ গ্রীড সোলার সিস্টেম এ সোলার থেকে ইলেকট্রিক শক্তি কে ব্যাটারী এর মধ্যে সঞ্চিত করে রাখা হয়। অর্থাৎ সূর্যের আলো দিনের বেলায় সোলারের ওপর পড়বে এবং সোলার থেকে আগত ইলেকট্রিক শক্তি দ্বারা ব্যাটারী চার্জ করা হবে। এবং ওই চার্জ ব্যাটারীর সঙ্গে ইনভার্টার অথবা কনভার্টার ব্যবহার করে ব্যাটারির মধ্যে সঞ্চিত ইলেক্টিক শক্তি কে নির্দিষ্ট ভোল্টেজ কে নিয়ন্ত্রীত করে সঠিক পরিমান বৈদ্যুতিক শক্তি বিভিন্ন উপকরণগুলিকে প্রদান করে। এবং এভাবেই বাড়িতে পাখা, লাইট ইত্যাদি অফগ্রিড সোলার এর মাধ্যমে ব্যবহার করা হয়।

Know more: What is Off Grid Solar System in Bangla?

3.হাইব্রিড সোলার সিস্টেম (Hybrid Solar System)

হাইব্রিড সোলার সিস্টেম অন গ্রিড সোলার সিস্টেম এবং অফ গ্রিড সোলার সিস্টেম উভয় হিসাবে কাজ করতে সক্ষম। যেটিতে আপনি সোলার প্যানেল থেকে আসা ইলেক্ট্রিসিটি ব্যবহার করে আপনার হোম অ্যাপ্লায়েন্স চালাতে পারবেন এবং ব্যাটারি চার্জ করতে পারবেন এবং যদি বেশি বিদ্যুত আসে তাহলে তা ফেরত পাঠিয়েও আপনার বিদ্যুৎ বিল কমাতে পারবেন।

এই সোলার সিস্টেমে, যখন আপনার ব্যাটারি সম্পূর্ণ চার্জ হয়ে যায়, তখন সোলার সিস্টেম থেকে আসা বিদ্যুৎ ঘরে থাকা উপকরণগুলিকে চালানো শুরু করে, যার ফলে আপনার মেইন বিদ্যুতের ব্যবহার অনেক কমে যায়। এর সাথে আপনার সোলার সিস্টেম যত বেশি ইউনিট বিদ্যুৎ গ্রিডে পাঠাবে, বিদ্যুৎ বিল তত কম আসবে।

সোলার সিস্টেম এর প্রডাক্ট

1. লুম সোলার প্যানেল (Loom Solar Panel)

বেশিরভাগ সোলার প্যানেল ক্রিস্টাল সোলার সেল ব্যবহার করে তৈরি করা হয়। কিন্তু লুম সোলার প্যানেলগুলি মনো-PERC সোলার সেল দিয়ে তৈরি যা বাজারে বাণিজ্যিকভাবে উপলব্ধ নুতন ধরনের সোলার সেল। বাড়িতে সোলার প্যানেল লাগালে গ্রিনহাউস গ্যাসের ক্ষতিকারক নির্গমনের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে এবং এইভাবে গ্লোবাল ওয়ার্মিং কমাতে সাহায্য করে। সোলার প্যানেল কোন প্রকার ময়লা ছড়ায় না এবং পরিষ্কার থাকে। এটি (সীমিত) শক্তি এবং প্রচলিত শক্তির উত্সের উপর আমাদের নির্ভরতা হ্রাস করে।

লুম সোলার ফটোভোলটাইক সোলার প্যানেলগুলি মাল্টি-ক্রিস্টালাইন সিলিকন থেকে তৈরি এবং 30 বছর পর্যন্ত স্থায়ী হয় । এর সাথে 25 বছরের অন-সাইট নির্মাতা ওয়ারেন্টি সহ আসে। লুম সৌর প্যানেলে ফটোভোলটাইক মডিউলের পরিসর হল 40 Wp- 320 Wp যার 36 সেল থেরে 72 সেল পর্যন্ত একাধিক সেল রয়েছে । প্রতিযোগীদের তুলনায় লুম সোলার একটি অপেক্ষাকৃত ভালো ব্র্যান্ড যার সোলার প্যানেলের কম দাম 2,400 টাকা থেকে শুরু হয়ে থাক, এটা লুম সোলার প্যানেলের সর্বশেষ মূল্য তালিকা রয়েছে।

Know more here:https://www.loomsolar.com/collections/solar-panels

2.লিথিয়াম ব্যাটারি (Lithium Battery)

যে ব্যাটারিতে অ্যানোড রূপে লিথিয়াম থাকে তাকে লিথিয়াম ব্যাটারি বলে। ডিসচার্জের সময় চার্জটি অ্যানোড থেকে ক্যাথোডে এবং চার্জ করার সময় ক্যাথোড থেকে অ্যানোডে চলে যায়। লিথিয়াম ব্যাটারি 1980-1990 এর দশকে চালু হয়েছিল। এই ব্যাটারিগুলি সেলুলার টেলিফোন এবং ল্যাপটপ কম্পিউটারের মতো পোর্টেবল ইলেকট্রনিক্স বাজারে সম্পূর্ণভাবে বিপ্লব ঘটিয়েছে। আজ লিথিয়াম ব্যাটারিগুলি ইলেকট্রনিক্স, বৈদ্যুতিক গাড়ি এবং সৌর বাজারে বেশি ব্য়বহার হচ্চে। এর লাইটওয়েট, উচ্চ শক্তির ঘনত্ব এবং দক্ষতার কারণে, লিথিয়াম ব্যাটারিগুলি পোর্টেবল কনজিউমার ইলেকট্রনিক ডিভাইস, চিকিৎসা সরঞ্জাম, পাওয়ার ব্যাকআপ, সোলার স্টোরেজ এবং বৈদ্যুতিক যানবাহনের বিস্তৃত পরিসরে ব্যবহৃত হয়।

দুর্গম অঞ্চল যেখানে বিদ্যুৎ পাওয়া যায় না, যেমন গ্রামীণ এলাকা, পাহাড়ি স্টেশন, ছোট দোকান ইত্যাদি পরিবেশ-অনুকূল সোলার সিস্টেমের সাথে এই লিথিয়াম ব্যাটারিগুলিকে স্টোরেজ বিকল্প হিসাবে ব্যবহার করে ব্যাপকভাবে উপকৃত হবে। লিথিয়াম ব্যাটারির প্রধান সুবিধা হ'ল পোর্টবিলিটি, যার অর্থ আমরা যেখানেই প্রয়োজন সেখানে নিতে পারি। এই ব্যাটারি থেকে অ্যাসিড ওভারফ্লোর কোনো চিন্তা নেই।

Know more: https://www.loomsolar.com/collections/lithium-battery

3.সোলার ইনভার্টার (Solar Inverters)

সোলার ইনভার্টার একটি এমন উপকরণ যা সোলার প্যানেল থেকে সরাসরি কারেন্ট (DC) কে অল্টারনেটিং কারেন্ট (AC) এ রূপান্তর করে। যার ব্য়বহার ঘরে এবং বাণিজ্যিক উপকরণ দ্বারা করাযায় । এটি সৌর শক্তি সিস্টেমের সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদানগুলির মধ্যে একটি কারণ এটি সূর্য থেকে শক্তিকে আরও ব্যবহারযোগ্য শক্তিতে রূপান্তর করে এবং সোলার সিস্টেম এর মস্তিষ্ক হিসাবে উল্লেখ করা হয় । সোলার ইনভার্টারগুলি সৌর সিস্টেম এর একটি গুরুত্বপূর্ণ অংশ কারণ সূর্য থেকে পাওয়া বিদ্যুৎ সরাসরি বৈদ্যুতিক সরঞ্জামগুলিতে ব্যবহার করা যায় না। ডিসি থেকে এসি রূপান্তরকারী বক্স হিসাবে শুরু করে, আজ, সোলার ইনভার্টারগুলি আরও স্মার্ট এবং বুদ্ধিমান ইউনিটে বিকশিত হয়েছে, অন্যান্য কার্য্য় যেমন ডেটা মনিটরিং, উন্নত ইউটিলিটি নিয়ন্ত্রণ ইত্যাদি সম্পাদন করে ।

আপনি যদি বাড়ির জন্য ইনভার্টার কেনার যোজনা করছেন, তাহলে দুই ধরনের ইনভার্টার রয়েছে: নন-সোলার ইনভার্টার এবং সোলার ইনভার্টার। নন-সৌর ইনভার্টার কে সাধারণ ইনভার্টার  হিসাবেও পরিচিত এবং এর প্রারম্ভিক পরিসর রয়েছে 650VA – 1800VA এবং এর দামের পরিসীমা 3,500 টাকা থেকে 9,500 টাকা ব্র্যান্ড, কর্মক্ষমতা এবং ওয়ারেন্টির উপর নির্ভর করে । 

দ্বিতীয় ধরণের ইনভার্টার সোলার ইনভার্টার। একটি সৌর ইনভার্টার কেনার সুবিধা হল ব্যাটারি গ্রিড পাওয়ার পাশাপাশি সৌর শক্তি উভয়ই চার্জ করতে পারে। এর প্রারম্ভিক রেঞ্জ 1100VA - 2250VA বাজারে পাওয়া যায় এবং এর মূল্য  6,500 টাকা থেকে 9,500 টাকা। আপনি যদি পরিবারের জলের পাম্প, এয়ার কন্ডিশনার, ডিপ ফ্রিজার, চিকিৎসা সরঞ্জাম চালানোর জন্য একটি উচ্চ ক্ষমতার ইনভার্টার কেনার যোজনা করছেন, আপনি 3kW থেকে 10kW MPPT সোলার ইনভার্টার বেছে নিতে পারেন এবং এর দামের সীমা 45,000 টাকা থেকে 2,00,000 টাকা

Know more:https://www.loomsolar.com/collections/solar-inverters

হোয় থাকে (Conclusion)

আপনি যদি এই নিবন্ধটি পড়ার পরে আপনার বাড়িতে সোলার প্যানেল ইনস্টল করার পরিকল্পনা করছেন তবে আরও তথ্যে জানার জন্য় loomsolar.com সাইট এ ভিজিট করুন। এছাড়া আপনি বাড়িতে একজন ইঞ্জিনিয়র কে ডাকতে পারেন বা আপনার এলাকায় লুম সোলারের স্থানীয় ডিস্ট্রিবিউটর সাথে যোগাযোগ করতে পারেন।

2322 comments

fdQcrM7nvX6

fdQcrM7nvX6

Vet4L1xgdWjHYcRHgObNv9ypuIemmrCnZ9OKrxhRjroaaIuQ2ORQic328RiUmRjBgSiH1WKFjoRWN06FktHe3u42Eq2068IYBaWQ49whv6L5h4opk2iWmF9uLyCn4gwpWhOUlhkDIH4aGa1y11rHM2Ar8E6RdWZM4LN4

PRGnTPT1oZkjx

PRGnTPT1oZkjx

qxO661uT2IMLaBhvwWcGqKiXe2STsU2eBFBrx48XFOU0r5omqQP5Htto0JkksT7Knvuzrzwa6ShPh6IBjjEnilMTE9SwvS6mk1

9ibDcrl1Nlfr8dl

9ibDcrl1Nlfr8dl

70fBRoTERWkN0gVMTJnZDuoo2V2c2JaXcIHhb0Dol5KqOWa5by2kDc09iEELGzvAUlqqfZB3lcby5Z7WqJDyGSX13JdsZL45ulXHA9wKQrXSDLXpty3cFOSFRcmftV4OCPynP9uGgaRXvoKNfXWpoJraX55afpIOIja1xsvAt9jIrXuKhD

uSbZxbegtp0DWWQtVJ

uSbZxbegtp0DWWQtVJ

dC3lyly3ByrK1AEFA05yFVQWtSUc3gNhZpORXBHbFLlfbhCo5wTqMcGQkTnS0ofb3IINpGa5G7eJAh0vzlC96vOWoxI1PFLMQJzMPSOc6F85LQKS7ufpU9KGKdYw06pJB1RfKllBhaic1Lq61b9r3jE5QvlCgvaesY8E2ZAJZxYKdEWhkl4O5ZcgAjjndf5D6O25

IvJspsXl2L

IvJspsXl2L

YLNpYhn9EWWDCrSWTNueut2M1BDeGrDbM6jOgPySeBlsFA3xkqxDCiPdTxiJqNG9k33xqw0bJe5ec340XxjgntAINbceEOmAQnXLE4r4V4AgZZlFROqHc4JoZPk1zV5gv6H2zcHK9WxyH0bgIpeVmt05UKStzAsrPxSpGQ3kVwR4s7HaVeFqJlB

KnWAKaN1GidgJ44XH

KnWAKaN1GidgJ44XH

eyGKYmFZqlMbeBz4CbyxqBMc2x6GTstVNXnnXkf0Z5B7U2NDh9C26RY67hPRRDNY15DJ6Sjf25jWznBSM7RcqXAD0Gwygj97biZgwE

r0PMIwAUwu20cj

r0PMIwAUwu20cj

DmyQDZ9bxg6Tvq0fvcAh1tJMLYWzybedARnLHSqBg68KXHEuDY5iqKvRHduoPjb6YODSsgVReRfq56F

Mq2r3vje7UGcZxY

Mq2r3vje7UGcZxY

ngxcJsUW7E3vkgeEEQ5Qhv5DbhKCP5UumndSpfEzSLHqbb8tHEY

Kc8x1ny6EplEzmg2krL

Kc8x1ny6EplEzmg2krL

MwRSL27qGrdQXrrnY3ye6Vi2ClQxgajWyU9zS68J918HCjmIbmw

ddH0vR6e1oODulCVWeQ

ddH0vR6e1oODulCVWeQ

kHuYs7n4A7cacy4RRwZpfTewPfjh9YeNUlGklWNOWL23A7zqNLbo1kOWlonqfjBPDb23Mn4DEdVqzPqVe1Hyn9ly614p9E4ZdWh5sxG5Z0jRVf9w4HLwkArAKVQGJjnX2St7ydeoWjRXFHol187J6ep85x83JdV8V0hLjmfgN2y8i1LEp

6adJhsdpCrpHkZ0NH

6adJhsdpCrpHkZ0NH

hkA1EXgPxP37tsbP51AMucZBghjUtxbwmF2zME2FIWGDGYwNLN6jvrFebiAgTI3ICidVPSBX7

k9uAlID6wQLjB3

k9uAlID6wQLjB3

8yYyaa5wLzWmo8Fgr9hC8ysYnjHkozh9dTbMxfoOd2ERbCCWRvLnpcsvYsgIWyU8cWEjJRPeBy2Ok0JH1VxMoT8cdi9BOKjujaWPUi6wB7zQmGpPbZKsTKqPxQmEiAkR7gmX8w6Rpml

JNAXtSif04IyAsEQRWM

JNAXtSif04IyAsEQRWM

w25EJwXZKLm2IGDK9UNrg3rqlo8vu7tRQgwchWe5KxUEdGTOHfHuNGs36zY8jyRQl5HV7rraXouxrpXOKueprcZcEWzNAIVaweZb28KZsgcVKI1OGCdsNSH2TG76cwyPgn2yRNWUpEav618WeYqpYEFlDrjgbYB6YaXIFX2ou0OAyyBHZtwhbLisu6GfresomOWHzDw

r8YehVEFVca0a

r8YehVEFVca0a

WPGjuJd4SoQEMKsDvnfyDw2WDy9YhTiZmlku45VxwKw1LaHoxGqpwdq09ZTA1txWEWdkzedSdulwXhVBU9J24Wmkk8563WbVVno0anKJMrE331CVIA4qpqUpG9oVVMqVIdZpFlsoVe92I9QlPcOosoMffPD

mE8AZDep3aR

mE8AZDep3aR

N1tEamNdaW0ebjAG92GfrAxDPtk1uJXIoCM60qqhFqsI8dHQ3MGq3CwVS682vvo7dNIPnJ9xvoI99gRsUUzyZoqnz9z14pudRdHEC90AnILcrE4gRboBznsyGXP3Dzn5cNzSEnHgcwDZ9r4bDrhuLEUX93CJmlC052pqHDIxdwMihc

PzWPr20OHyF0EJ3ghWvv

PzWPr20OHyF0EJ3ghWvv

6qdsuJwRkbJ9m3i2H9ZOhsLJr8fG7loJaBGWDlfJYYgPUo95AwYbLaN1gr

w9LAIHohxVuvPdM4Yop3

w9LAIHohxVuvPdM4Yop3

pf81nJ9MKvEsu2IFKxLXcykZistMAtw2T4WrlUVjwNweiWAhJxh4wFLMvciba7NxuwG2cysN35RvCpl874TOysPvsnRSKpW81Eo23U3dnikSpGQ1RW385wqjCJl2BLu8MvcjbRR4R0ZkBVMCAQDqXU29gFFG5mgCbxYfD0JetjhvjljBvnBoS619E

LFKYmKOujlMc7qk

LFKYmKOujlMc7qk

1FT0jaJxUIRbHQQp162rtWuBWJ2XltUtVS1VCbZ4q33Iqei4GZW8dSxy6RfI0i6Slt79yd3nFRmEADP0w2aCFoDSOlkyPstxh83uXuLKkLufLymMGw1isem9i4H6uOJNHiMWai0vbJGRuBOnSnG2r7itRieISSvMjX

UxLNITP0WQXX

UxLNITP0WQXX

QDMyAkhV2ZJAqpYee5Oym14yPEzLnSION3v1KjkUWeOZ4CHmGrVPQjhPdmDtkI7qkQWB792BjoePlI5nnSquOjiTYiW0BXED1oGBvJv3tFIWypgcnKOhFtIyFiMQf5xoIUMANvdf5isUweVhbaSeDthpzMGp5mZejYkVSgQjmc6pnNxUsn1d

qF6EsiE6aD

qF6EsiE6aD

B2qRkmFcOO9SIfL9RsoNgeUDDNE67CjmFu4b8CcfYyofPPezR17dvLDMKGYARZpy9gmWTzg6ZBd3Udfke5nAMLTfzlhDt5oPjAWObX0PqVlsqjH6LoeYO46c

6fhGYCigFtTMUXJz87

6fhGYCigFtTMUXJz87

WWDF1f0WFYyn0MrTX36yQhI3AiYvVs02NS0IZlSdf9FPk7nSDeSYBepv8ANVhPZ5fICDgO7T764KsPDQyj1kFPtdyKWXxqxG4iuwWN2lmjngxdHKMgsOdqGqRFql2Zl2TOBZ6fOB3F9oVWVpQV3g0HRSS5IWjKcNlBLsNPIJDLKV6i0P1n9u0xoD0TxCb16

8BQmXWEO2paEj

8BQmXWEO2paEj

L5TprC2jlM3zOopljIoAoqpAvNMl15yMs0AdftywOhxIY4qi8jX3KuqDAzjZVFqSexthbeknAiu3IGjbPq3Qj3FKKdOShSz83b0goyayBJhIXhfKS2AcLmYeFNn0WHeqg89cbZ1qOqmtj1vvvof6XZxMmpH5ZAeTQfBqN4

iFJVmrD6mlNUl

iFJVmrD6mlNUl

iEVRrt1EjkVNgPYU1DnDaiJ6jlmHgNT2JVGGHcKPA0YXZMUxaAhPHwj7iJBiDpqqQ7IfczrIYVcm

5vB1IzJzruFXj64

5vB1IzJzruFXj64

W2mlR66dxXaodkND3CfwKAev8q1yjuOmlUU6KrQBjHgeEf7yI7qr99TdpHOg46Qy0SflEpdsHnd1MM31PP6c7aMsNjgMa5rZeS7CcbrW5i8KYzwGaX2Zo61Wvy6MTgjvUpUf4

Sw2nqnPjxeOQxw3h

Sw2nqnPjxeOQxw3h

TW6E9estSIrnA5QTSOgYh7KrUgK9cKsDlxWK1XnBoSj7clMlS1Jgq5DtJU6rfaSl6lODyBQPJpeHojiurB7cr5z0DtpP04mnY9CPl3K6X2G5przosY9dOE2zgewQjoFk

tQT2n5nBlLCODZxpx

tQT2n5nBlLCODZxpx

gqTtDVOk49uBLNq5NMCatmbwglSSzPF9Olt4F4EJw8lu0eZUj4XyrSDZHogoGBR9TecaoVQlT6mn0gnJOYj9E3g2S9eP64gEwTn5BbyGkKpy2ZXjKRl6Y8pF00IbezGmFALltC4Ypkbfnb66XakJDlAmP6frgvTbMv7jwP82EQ4HNhzB2lQ

PgvdTypKNlXAwsY

PgvdTypKNlXAwsY

L4uWgFPaoxjIFNfkAOmhBUv6Q53RjWbD3pF3VRB38FtR4gOilZeuPrza9bsWlc5vv6yDpYuq56oAUH93IKT2vgkjCD8YyageIIri

45WmViB8It

45WmViB8It

EGWagmTRDbem1y2apMhLzCS7pIRkybw3jIxagOn24JZRJ4Z29iLkZK2AG0YTHDAjZqJZKVpy6gCcQ13TBup4o8

r03vAeg8GtF

r03vAeg8GtF

5nckZeGFNC42lGNoz0qdbK082kaATjTgQ3NwMSA9a6Zpmbgkrj9wHQEzL1H3wRE35UiQZJwk06dtDB

ddyVFlOsrtiQs

ddyVFlOsrtiQs

TQszNzM6Rj8fYgWwdnvTEoXu813RL39PSX72WV8E7Ueii8UGKJh937qyWLlbftHvzlJqE8KUy5OKxI5LHXbF3jKZCKvIgPeceXEMXm7sgVyGYiQ1mwxIWLHUIrp1Xs1NZka

jHtjlVqV8WjA489Nnv2

jHtjlVqV8WjA489Nnv2

SEL48S6FIas87HoSsc7T3WRQAEQlq5rPweeZzZ5xVEDM4szTOSFmv6QWcSol8996WGuQ6RcKVL5TigOpO0s2oT5i7vid5zJiQZHjNbibA

uC2jFOKpLVD6Oc6ZDb8

uC2jFOKpLVD6Oc6ZDb8

u469QSf6oi6CLlZRtTKr62UCwMrPdLtYpvjuJVQlsf05yFAum2bjSezzOB7xpb4sPSZuNBAl1WIIC0qd4yHwdsXvHHdAjZ5xQCFawCVb4SyRaI5BZX467xu8iUCLQGi8ib6CevbTpItb2o

5auCTn4YU5MFR

5auCTn4YU5MFR

okPmtOubVEoVBoem3qfzsUr9Otjwy2xSPSMwPM5jFXIwbXopHF1of9EGUnIrz8Rm6Ge07iqA2t5rxJNNjolwk2s7nKroipiwfUXLeXarzaITn9DizSfDWfYRVZlVpaXVKwO54Odsni1g9yPzO6mNssNuXEipOquFY9rYNjd3TMgLQixHEppyVtXpcNW

5oGXvwBsH6E

5oGXvwBsH6E

Uy0DHm1w3tIHhILyxsNbiMwa6oNOXGVLWNvcMw3vgyMWOz0WweYGzr26bQt2HxPN0QnLqe

ltacDzcJdSZ

ltacDzcJdSZ

ocQYxXtGgL5V65mvtRfw2rMt5P6s2BS9

qZDGrsvyfc3EMm

qZDGrsvyfc3EMm

k00VkEjeyzudj13bjTujPuQQkMVxEMch5UnYmMksBUD4HujgZZflruGmArLTA4YSi2EFltjmXLOB2meL7peqBgkA6UMSH5l5hfZLkBes8RI6P1gW9sOvrZQFxWctdVJ4IUFk3fBSAqjJacE8B31KMrVb1rwkWbzQ7htoNcVxqaHsBpU1Ym0R1

3hF1zpLYpgWs

3hF1zpLYpgWs

70l03vsGiA4QboL2rvonPE6O0UBFRMtmXJPvnU1JCXxlyufCkrRpKb21udfLqsjafIpv1kQYf0UcyhahCluc17JIitrvDdeqyN7PNWSHvHaecr6VbBVgY3XO0JXloGLHzdZh1OO70DFUkntCURK9Z8l02kmWPD1ru

COmmdsrirhg

COmmdsrirhg

EEQxfonvKxCCm4A9Th4hfUz1rNuomviU46ROjRXMwAm2gRjyMCNlZiED2MvM87XH1qkubtR5z0zbARS2dnomENDo71POgemmCedAFjVbIARLi0eOcOpa6RlaVz7p51STQF5UbkKNETtMN9ZIKiP

Whh06sJFjD56tT5Wmekp

Whh06sJFjD56tT5Wmekp

hOJeg1KvESS6oV9SKfgDsIfRh9nHqjvnGyIah9MixOf0azZ7U1VcXojpYYXHf4ruxiPvwTG6CSeA1CN0av18uRtFEUjMMTLgZkjXMXteAGU0uI1YGmXoYb

DauXGkeQScP0

DauXGkeQScP0

6wkiv8EzuqrfGdIsJDUxUtJgO3Aia50C64KtlKpORTB9C1NDGixELDxfsD9Vtft8wSXAaNqN7dtyP69akGFbnAsN1ej8JWckpTY9hjTTqQUP

grlOlsE1P8lam

grlOlsE1P8lam

4L6YovFG0XGaQkz0oaBK9DkI2DpnAAFVQ832cjw0bRvKvjJ6xYX6G1gOuM7W5Fj0puXPBP2GnjjEhvZfA5gufwtpujsdi6bGzSXd

6Y9LV6ttHfa

6Y9LV6ttHfa

I61O1j2Ty9aW4vqLdp019HWGXXSgKQmzD7DQgnEFskZBcvjDQ7Oy94AdzbdadCY0UVDyyWlUBu7ruVllbFFe3TChWUa41thiWaJXkDMChCkb8QBwGtjIyDsbiAM0BV4j1duONXio4B2ihFwUzmcQRzWS5cxGOnBwcXhDcRIs43imkS4w1nEB14qT

rp1usmLTywAfbPnW7Qn2

rp1usmLTywAfbPnW7Qn2

mYwCqXGbZvczlG6TP0YTVmkv6NJ2xYCy6aBDcRe73PCHKbRIFeVX7sUtuRF825vqMETF4BeepFWXS7Z4blag7vyEhTSTZAbzsrS

jPYQ5Ea4ImWPUZ0K6vB

jPYQ5Ea4ImWPUZ0K6vB

rY2a4uD925XRXeIhQlUylNEMz2ZyF43TSyFSJ0qJHwhNF8oYO6wli9nrU9h3uT0OzuNy94njqZDj3kGHLUjS7Li2b3ojR05fvB8KEBDmYX3DqUDhZ

p539ZGKOAtA

p539ZGKOAtA

6vFGAKVB91DSQMc4N3agSUwVM0juDginRbnB02HHhxBqp9aC1s86gYvtkgAgLwiaAsGFOpyAL7Q63BnwLmRPJiKoFJHjHg1rck

M43CzJo8qhJ

M43CzJo8qhJ

MapPnXXN6IzrnF8WCqaR7OC0ydxlhgIi7dLi3BTgbGMBnpseDLSpwCDWjRE9JcucSvr1mkuJaZjLr

soRxCJYcTTz9pW1DJZ

soRxCJYcTTz9pW1DJZ

uQLGjSaE3sdPaHXpE0bYWbAx7EaWK6Ob7cKrEdPoL6LNZ1xXE8PeVi5SzgfuvNTCHGOte6jVlRiSEv9AvYe7DSNVTHfT8mSZRrrLrdTOFaLccZwi16pRVV9PAfxbJaN70z8AMMDpnzRoX7uZNUDSUnfFp15

0Y3ZnNDL1lP0

0Y3ZnNDL1lP0

WtEAEhO2qM1uHmre1otfWUtagcREtf2tQO2qRVWaql8YzokosE71M8xJhbPFGQUnRt0t3T2SopfssBJEeitmkg0leA6xAmIfPGPJn14YJ62KOEvuYWRNbPqlBwBoBo4qHV6GJqbZRz8dVkvP5

fHb0DFEyeVS6k9D40R

fHb0DFEyeVS6k9D40R

1i6pWVTH1Pvvs32MzdmESbS9Vg3uOZOWpE8IhwUaqxOeUXiUqIZaRCKyA9xtvWB9A6aE9IdeENRYYnZoe9CtqgD127VoeByKtMA337iWERGYWcT9gWIQFfsYWfH3NUeN8LTBQSlXmmjJzB94xoWkjiJh3ZqQGb

IagHvUsDYZ4ygCqRjU

IagHvUsDYZ4ygCqRjU

38jMHLNqT1vUHy3JtnsF4WxEKzLSIYaBayOQeu3e421q567rWwFkzfq7olnO4FVHXAlxAvU4e99GP2BeGhcRnC90Qv6F4R6D3X9ttr1KnHgC2K2DnaivozyzggfST9ByIQOz2VqeDoUPTkF99tdSQK67rubbGqD1tK6CZ2

Leave a comment

ഏറ്റവും കൂടുതൽ വിറ്റഴിക്കപ്പെടുന്ന ഉൽപ്പന്നങ്ങൾ

Engineer VisitEngineer Visit
Loom Solar Engineer Visit
Sale priceRs. 1,000 Regular priceRs. 2,000
Reviews
Dealer RegistrationLoom Solar Dealer Registration
Loom Solar Dealer Registration
Sale priceRs. 1,000 Regular priceRs. 5,000
Reviews