অন গ্রিড সোলার সিস্টেম (On Grid Solar System)

অন-গ্রিড সোলার সিস্টেম এমন জায়গায় ব্যবহার করা হয়, যেখানে সারাদিন বিদ্যুৎ থাকে বা মাত্র কয়েক ঘন্টার জন্য। অন-গ্রিড সোলার সিস্টেমের সাহায্যে আপনি বিদ্যুৎ তৈরি করে আবার বিদ্যুৎ বোর্ডে পাঠাতে পারেন, এতে আপনার বিদ্যুৎ সাশ্রয় পাশাপাশি আপনার বিদ্যুৎ বিলও কমাতে পারে। ধরুন আপনি যদি 1 দিনে 20 ইউনিট বিদ্যুৎ উৎপন্ন করেন এবং আপনার বাড়িতে মাত্র 10 ইউনিট বিদ্যুৎ ব্যবহার করেন, তাহলে বাকি 10 ইউনিট বিদ্যুত বোর্ডে চলে যাবে এবং আপনার পরবর্তী বিদ্যুতের বিল কম হয় যাবে।

অন গ্রিড সোলার সিস্টেম কি? (What is On Grid Solar System)

অনগ্রিড সোলার সিস্টেমে কোনো রকমের ব্যাটারী ব্যবহার করা হয়না। সোলার প্যানেল কে ইনভার্টারের মাধ্যমে সরাসরি বাড়ির ইলেকট্রিক কানেক্শনের সংগে যুক্ত করা হয়। অর্থাৎ আপনার বাড়িতে যদি প্রথম থেকেই ইলেক্ট্রিটিসি থাকে তাহলেই অনগ্রিড সোলার সিস্টেম লাগানো যেতে পারে। এটি ইলেকট্রিক বিল কম করতে সাহায্য করে। যখন ইলেকট্রিসিটি থাকবে তখনি সোলার থেকে আগত ইলেকট্রিক শক্তি আপনার বিভিন্ন উপকরণগুলিকে চালিত করতে সাহায্য করবে।

বাড়ির ইলেক্ট্রিসি চলে গেলে এই সোলার কোনোভাবেই ইলেকট্রিসিটি প্রদান করবে না। এক লাইনে বলতে গেলে একটি ইলেকট্রিক গ্রিড এর সঙ্গে যুক্ত থাকে। শুধুমাত্র শহরাঞ্চলে এগুলি ব্যবহার করা হয়ে থাকে ইলেকট্রিক বিল কম করার জন্য। এটি বাড়িতে, অফিসে, কারখানায় বা যে কোনও জায়গায় যেখানে বৈদ্যুতিক সংযোগের মাধ্যমে কাজ করা হয় সেখানে ব্যবহার করা যেতে পারে। কলকাতার মতো শহুরে এলাকায় প্রায়ই বিদ্যুৎ কাট হয় না। এই সব জায়গায় অন-গ্রিড সোলার সিস্টেম বেশি ব্যবহার করা যেতে পারে। গ্রামের কোনো প্রতন্ত অঞ্চলে যেখানে বিদ্যুৎ পৌছোয়নি ওই সব জায়গায় অন গ্রিড সোলার সিস্টেম ব্যবহার করতে পারবেন না।

কিভাবে এটা কাজ করে (How it works)

সূর্যের আলো সোলার প্যানেলে পড়ে যেখান থেকে বিদ্যুৎ উৎপন্ন হয়। সূর্য থেকে পাওয়া এই ডিসিকে ইনভার্টারের সাহায্যে এসি-তে রূপান্তর করা হয়, যা আপনি আপনার বাড়িতে ব্যবহার করতে পারেন বা যেকোনো বাণিজ্যিক প্রতিষ্ঠানে ব্যবহার করা যেতে পারে । এটি পরিচালনা করতে 240 ভোল্ট বিদ্যুতের প্রয়োজন হয় থাকে। যদি এটি না হয়, তবে সিস্টেম কাজ করবে না।

অন গ্রিড সোলার সিস্টেমের সুবিধা (Benefits Of On Grid Solar System)

অন গ্রিড সোলার সিস্টেমে ব্যবহার করে, আপনি প্রচুর বিদ্যুৎ সাশ্রয় করতে পারেন এবং যেতে পরিমানে বেশি আপনি বিদ্য়ুৎ উৎপন্ন করেন সেই সমস্ত বিদ্যুৎ বোর্ডে ফিরে যায় এবং আপনি যদি পরের মাসে বা ভবিষ্যতে আরও বেশি বিদ্যুৎ ব্যবহার করেন। সেই সময় আপনার বিদ্যুৎ বোর্ডে যে বিদ্যুত চলে গেছে তা সমন্বয় করা হয় থাকে। একটি অন-গ্রিড সোলার সিস্টেম ইনস্টল করতে যে পরিমাণ অর্থ লাগে তা 3 থেকে 5 বছরের মধ্যে আপনার বিদ্যুতের বিলে মাধ্য়ম উসুল করে নিতে পারবেন।

আপনি যেত কিলোওয়াট সোলার সিস্টেম ইনস্টল করবেন আপনার বিদ্যুৎ বিল থেকে 1000 টাকা পর্যন্ত সাশ্রয় করতে পারবেন। এছাড়াও, আপনি একটি অন-গ্রিড সোলার সিস্টেম ইনস্টল করে আপনার বিদ্যুৎ বিল 80 শতাংশ পর্যন্ত কমাতে পারেন।

অন গ্রিড সোলার সিস্টেমের প্রয়োগ (Application of On Grid Solar System)

যে বাড়িতে 2 KW, 5 KW এবং 10 KW মিটার আছে, সেখানে অন-গ্রিড সিস্টেমের প্রয়োজন রয়েছে। এছাড়া বাণিজ্যিক ব্যবহার যেমন স্কুল, কারখানা, হাসপাতাল, ক্লিনিক, প্লাণ্ট এবং দোকানগুলিতে এই সিস্টেমের প্রয়োজন হয় থাকে।

অফ গ্রিড সোলার সিস্টেমের উপাদান (Components of On Grid Solar System)

1. সোলার প্যানেল (Solar Panel)

সোলার প্যানেলগুলি অন-গ্রিড সোলার সিস্টেমের প্রধান উপাদান। এগুলি একটি সোলার সিস্টেমের মোট খরচের 50% এরও বেশি গঠিত এবং এটি এমন উপাদান যা সৌর শক্তিকে ধারণ করে এবং সৌর শক্তিকে বৈদ্যুতিক শক্তিতে রূপান্তর করে।

2.সোলার ইনভার্টার (Solar Inverters)

সোলার ইনভার্টার সোলার প্যানেল থেকে উত্পাদিত ডিসি আউটপুটকে এসি সরবরাহে রূপান্তর করতে সহায়তা করে।

3. নেট মিটার (Net Meter)

নেট মিটারিং হল এমন একটি প্রক্রিয়া যা সৌর শক্তি থেকে কতটা বিদ্যুৎ উৎপন্ন হয়, আমরা কতটা বিদ্যুৎ ব্যবহার করেছি এবং কতটা গ্রিডে রপ্তানি করা হয় সে সম্পর্কে তথ্য দেয়। আপনার বিদ্যুতের বিল উপরের প্যারামিটারের ভিত্তিতে গণনা করা হবে।

4. সিস্টেমের ভারসাম্য (Balancing of system)

এর মধ্যে  রয়েছে  তার, ক্যাবলিং, মাউন্টিং স্ট্রাকচারগুলি, জংশন বক্সগুলি ইত্যাদি । পশ্চিমবঙ্গের সোলার প্যানেলগুলি বেশিরভাগই হাইরাইজ স্ট্রাকচারে ইনস্টল করা হচ্ছে। এটি বৃষ্টির জলকে সরাসরি ছাদে আসতে বাধা দেয়, যা ছাদকে মজবুত রাখে। এ ছাড়া জায়গাটি লোকেদের চলাফেরা ও শিশুদের খেলার জন্য নিরাপদ হয় থাকে।

কিভাবে অন গ্রিড সোলার সিস্টেম ইনস্টল করবেন (How To Install On Grid Solar System)

1. একটি অন-গ্রিড সোলার সিস্টেম ইনস্টল করতে, প্রথমে আপনার বাড়িতে কত কিলোওয়াটর মিটার ইনস্টল করা আছে তা জানতে হবে। এর পরে Feasibility Report এর প্রয়োজন রয়েছে, যার জন্য আপনাকে অনলাইনে আবেদন করতে হবে।

2. এর পর একটি ইঞ্জিনিয়ার ভিজিট বুক করতে হবে। ইঞ্জিনিয়ার আপনার বাড়িতে যাবেন এবং আপনার বাড়ির বিদ্যুতের প্রয়োজনীয়তা মূল্যায়ন করবেন। 

3. তারপর তিনি আপনাকে বলবেন আপনার বাড়িতে কত কিলোওয়াট অন-গ্রিড সিস্টেমের প্রয়োজন আছে।এটা কত খরচ হবে? এর জন্য ফিনান্স পাওয়া যাবে কি না।


4. এর পরে সিস্টেমটি চয়ন করা হবে। তারপর সেই এলাকার বিশেষজ্ঞরা এসে আপনার বাড়িতে অন-গ্রিড সিস্টেম ইনস্টল করবেন। তারপরে আপনি সোলার প্যানেল থেকে উৎপন্ন বিদ্যুৎ ব্যবহার করতে পারবেন।

    অফ গ্রিড সোলার সিস্টেমের দাম (Price of Off Grid Solar System)

    বর্তমানে ১-৩ কিলোওয়াট অন গ্রিড সোলার সিস্টেমের দাম প্রায় ৫৮-৬০ হাজার টাকা। তদনুসারে, আপনি যত বেশি কিলোওয়াট অন গ্রিড সোলার সিস্টেম লাগাবেন, দাম তত বেশি হবে।

    Conclusion

    আপনি যদি এই নিবন্ধটি পড়ার পরে আপনার বাড়িতে অন গ্রিড সোলার সিস্টেম ইনস্টল করার পরিকল্পনা করছেন তবে আরও তথ্যে জানার জন্য় loomsolar.com সাইট এ ভিজিট করুন। এছাড়া আপনি বাড়িতে একজন ইঞ্জিনিয়র কে ডাকতে পারেন বা আপনার এলাকায় লুম সোলারের স্থানীয় ডিস্ট্রিবিউটর সাথে যোগাযোগ করতে পারেন।

    Leave a comment

    सबसे ज्यादा बिकने वाले उत्पाद

    लोकप्रिय पोस्ट

    1. Buying a Solar Panel?
    2. Top 10 Solar Companies in India, 2022
    3. This festive season, Power Your Home with Solar Solutions in Just Rs. 7000/- EMI!
    4. Top Lithium Battery Manufacturers in World, 2022
    5. How to Install Rooftop Solar Panel on Loan?